দেশনিউজলাইফস্টাইল

ক্লিনিক্যাল ট্রায়ালে সফল অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন, ভারতে তৈরি হবে ১০০ কোটি ডোজ

Advertisement
Advertisement

বর্তমানে গোটা বিশ্বে করোনা মহামারীর আর এক রূপ। প্রতিদিন এই মারণ ভাইরাসে আক্রান্ত হচ্ছে লাখ লাখ মানুষ। মৃত্যুও হচ্ছে হাজার হাজার মানুষের। কিন্তু এই ভাইরাসের টিকা এখনও বাজারে আসেনি। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় করোনার টিকা আবিষ্কারের দাবি জানিয়েছিল। গতকাল করোনা ভাইরাসের ভ্যাকসিন মানবদেহে প্রয়োগের প্রথম ধাপের ফলাফল এসেছে। সূত্র মারফত জানা গিয়েছে, প্রতিষেধকটি মানব শরীরে পুরোপুরি নিরাপদ এবং প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সক্ষম।

হিন্দুস্তান টাইমসকে দেওয়া সাক্ষাৎকারে Serum Institute of India -এর সিইও আদর পুনাওয়ালা জানিয়েছেন, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে তৈরি করোনা ভাইরাসের টিকার ১০০ কোটি ডোজ তৈরির পরিকল্পনা করছে তারা। তিনি আরও জানিয়েছেন, অন্যান্য দেশের মতো ভারতেও এই টিকা মানবদেহে পরীক্ষা করে দেখা হবে কেমন ফলাফল মেলে। আগস্ট মাস থেকেই এই প্রক্রিয়া শুরু হবে।

আদর পুনাওয়ালা আরও বলেন, এই বিষয়ে ছাড়পত্র পেতে সেরাম ইনস্টিটিউটের তরফে ১ সপ্তাহের মধ্যে আবেদন করা হবে। করোনার এই টিকা অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা একার কৃতিত্বে তৈরি করেনি। ব্রিটিশ ফার্মা সংস্থা AstraZeneca-র সঙ্গে যৌথ প্রচেষ্টায় মারণ ভাইরাসের টিকা প্রস্তুত করেছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

মানবদেহে টিকা প্রয়োগের প্রথম ধাপের ফলাফল ভালো এলেও দ্বিতীয় ধাপের পরীক্ষা চলছে ব্রিটেনে এবং তৃতীয় ধাপের পরীক্ষা চলছে দক্ষিণ আফ্রিকা সহ বিভিন্ন দেশে। আদর পুনাওয়ালা জানান, তারা ব্রিটিশ সংস্থা AstraZeneca-র সঙ্গে ভারতে এই টিকা নিয়ে আসার জন্য চুক্তিবদ্ধ। তিনি আরও বলেন, সেরাম ইনস্টিটিউট অর্থনৈতিক দিকে দুর্বল দেশগুলোতেও টিকা পাঠাতে চায়। তবে এই টিকাটি সম্পর্কে গবেষকরা সতর্ক করে জানিয়েছেন এই টিকাটি যে করোনা ভাইরাস দমনে পুরোপুরি সক্ষম একথা বলা যাবেনা। একটি ভালো টিকার যতগুলি শর্ত থাকে সেইগুলো পূরণ করতে হবে এই টিকাকে। তারপরই বাজারে আসবে করোনার যম।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles