নিউজ

প্রতিমাসে ঘরে বসেই পাবেন ২০ হাজার টাকা, জানুন পোস্ট অফিসের এই স্কীম সম্বন্ধে- Post Office Savings Scheme

Advertisement
Advertisement

Post Office Savings Scheme: অবসর সময় গচ্ছিত টাকার সুদের ওপর ভরসা করেই দিন গুজরান করতে হয়। আর সেই কারণে যে প্রকল্পে রয়েছে ঝুঁকি সেই প্রকল্প থেকে নিজেদের দূরে সরিয়ে রাখেন প্রবীণ নাগরিকরা। বদলে নিশ্চিত রিটার্নের স্কিম গুলি তাদের প্রথম পছন্দ। গ্রাহকদের এই বিষয় মাথায় রেখেই একগুচ্ছ দুর্দান্ত প্রকল্প নিয়ে হাজির হয়েছে পোস্ট অফিস (Post Office)। যার মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয়তা অর্জন করেছে একটি প্রকল্প। নাম সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (Senior Citizen Savings Scheme)।

Senior Citizen Savings Scheme-

পোস্ট অফিসের সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে ন্যূনতম 1000 টাকা থেকে করা যায় বিনিয়োগ। সর্বোচ্চ 30 লাখ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন গ্রাহকরা। প্রত্যেক মাসে কত করে টাকা পাবেন বিনিয়োগকারীরা সবটাই নির্ভর করছে বিনিয়োগের পরিমাণ এর ওপর। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হলো, এই প্রকল্পে বিনিয়োগ করলে 80C ধারা অনুযায়ী কর ছাড় পেয়ে যাবেন বিনিয়োগকারীরা।

Interest Rate-

Senior Citizen Saving Scheme হল একটি ক্ষুদ্র সঞ্চয়কারী প্রকল্প। খুব সহজেই পোস্ট অফিসে গিয়ে খুলে নেওয়া যাবে এই অ্যাকাউন্ট। একটা নির্দিষ্ট বয়স অতিক্রম করার পর এই প্রকল্পের সুবিধা পাবেন বিনিয়োগকারীরা। বর্তমানে সরকারি এই প্রকল্পে 8.2 শতাংশ হারে মিলছে সুদ। প্রত্যেক তিন মাস অন্তর সুদের হার পরিবর্তন করা হয়।

Interest Payment-

প্রথমবারের সুদ জমার তারিখ থেকে 31 মার্চ বা 30 সেপ্টেম্বর অথবা 31 ডিসেম্বর দেওয়া হয়।

Minimum And Maximum Ammount-

সর্বনিম্ন 1000 টাকা বিনিয়োগ করতে পারবেন বিনিয়োগকারীরা। সর্বোচ্চ 30 লাখ টাকা পর্যন্ত করা যাবে বিনিয়োগ। বিনিয়োগের পর তিন মাস কেটে গেলেই হাতে মিলবে সুদের টাকা।

Who Can Apply-

Senior Citizen Savings Scheme এ বিনিয়োগ করার জন্য ন্যূনতম বয়স হতে হবে 55 বছর। সর্বোচ্চ 60 বছর বয়স পর্যন্ত করা যাবে বিনিয়োগ।

Joint Account-

ব্যক্তিগত কিংবা স্ত্রীর সঙ্গে যৌথভাবে সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে অ্যাকাউন্ট খোলা যাবে। কোনভাবে যদি বিনিয়োগকারীর মৃত্যু হয়ে যায় তাহলে প্রকল্পের টাকা সম্পূর্ণ পেয়ে যাবেন নমিনি।

Maturity-

অ্যাকাউন্ট খোলার তারিখ থেকে আগামী 5 বছর পর সংশ্লিষ্ট পোস্ট অফিসে পাসবুক সহ নির্ধারিত আবেদন পত্র জমা দিয়ে খুব সহজেই বন্ধ করে দেওয়া যাবে এই অ্যাকাউন্ট।

Related Articles