নিউজরাজ্য

করোনার সঙ্গে জুটি বাধলো ডেঙ্গি! বিপদের আশঙ্কা কতটা? স্পষ্ট জানালেন চিকিৎসকরা

Advertisement
Advertisement

এদিকে করোনা ভাইরাসের কারণে নাজেহাল হয়ে পড়েছে গোটাদেশ, এরেই মধ্যে ডেঙ্গি হানা দিলো এ রাজ্যে। ইতিমধ্যেই দেশজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা ৩ লাখ, মৃত্যুর সংখ্যা প্রায় সাড়ে ৮ হাজার। সময় যত গড়াচ্ছে দাবানলের মতো আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে। পরিস্থিতি প্রায় নিয়ন্ত্রনের বাইরে। এদিকে রাজ্যে করোনায় আক্রান্তের সংখ্যা ১০ হাজার ছুঁই ছুঁই। এর মধ্যেই পরিস্থিতি আরও বিগড়ে দিতে, রাজ্যে থাবা বসালো ডেঙ্গি।

এবছর রাজ্যে ৫৭৩ জন ডেঙ্গি আক্রান্ত হয়েছে। যার মধ্যে কলকাতায় আক্রান্তের সংখ্যাটাই বেশি। জানা গিয়েছে, করোনা ও ডেঙ্গির এক সঙ্গে দুই রোগেই বাসা বেঁধেছে দুজনের দেহে। যার মধ্যে একজন সুস্থ হয়ে গিয়েছেন। আরেকজন এখনো হাসপাতালেই রয়েছে। এদিকে হাওড়ায় এক ব্যক্তির করোনা আক্রান্ত হয়ে মৃত্যু হয় কিন্তু পরে জানা যায় ওই রোগীর ডেঙ্গি রিপোর্ট পজ়িটিভ ছিল।

শুধুমাত্র আমাদের রাজ্যেই নয়, বিশ্বের যে সমস্ত দেশে ডেঙ্গুর প্রকোপ দেখা যায় সেখানেও ডেঙ্গি ও করোনা একসঙ্গে হয়েছে। এদিকে কলকাতা মেডিক্যাল কলেজের এক চিকিৎসক জানিয়েছেন, করোনায় জর্জরিত গোটা ব্রাজিলে এবছর ডেঙ্গিতে আক্রান্তের সংখ্যা অনেকটাই বেশি। কিন্তু করোনা ও ডেঙ্গির মধ্যে কোনো কার্যক্রম সম্পর্ক আছে কি না, সেদিকে নজর রাখছে গবেষকেরা।

এছাড়াও তিনি বলেন, করোনা ও ডেঙ্গি দুটিই হলো RNA ভাইরাস। কিন্তু এদের শ্রেণিচরিত্র আলাদা। ডেঙ্গি হলো একধরনের আর্বো ভাইরাস। আর করোনা হলো একধরনের সার্স ভাইরাস। এছাড়াও তিনি বলেন ‘‘ডেঙ্গির ভাইরাস রক্তনালীর পর্দাকে নষ্ট করে। এর ফলে রক্তের জলীয় পদার্থ রক্তনালী থেকে বেরিয়ে শরীরের অন্যত্র চলে গেলে রক্তচাপ কমে ঘটে বিপত্তি। আর করোনাভাইরাস মূলত শ্বাসনালীতে আঘাত করে। তবে শরীরের অন্য জায়গাতেও আক্রমণের ক্ষমতা কোভিডের রয়েছে।’’

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles