লাইফস্টাইল

নিজের বাড়িতে করুন ফুট স্পা, বাঁচবে সময় ও টাকা, জেনে নিন সহজ পদ্ধতি

পার্লালের ভীড় এড়িয়ে বাড়িতেই ফুট স্পা করে ফেলুন তাও ঘরোয়া পদ্ধতিতে।

Advertisement

সৌন্দর্যের ক্ষেত্রে পায়ের ভূমিকা ও কিছু কম নয়। কিন্তু ত্বক বা চুলের ক্ষেত্রে আমরা যতটা মনোযোগ দিই ততোটা পায়ের ক্ষেত্রে দিইনা। অথচ সর্বাঙ্গসুন্দর হয়ে ওঠার জন্য পায়ের যত্ন নেওয়াও আবশ্যিক। কিন্তু অনেকেরই হাতে এতো সময় নেই।তাই পার্লালের ভীড় এড়িয়ে বাড়িতেই ফুট স্পা করে ফেলুন তাও ঘরোয়া পদ্ধতিতে।

ফুট স্পা করার প্রথম ধাপে প্রথমে একটি বালতির মধ্যে হালকা গরম জল নিন। এরপর এতে কয়েক ফোঁটা এসেন্সিয়াল অয়েল দিয়ে এরমধ্যে ১০-১৫ মিনিট পা ডুবিয়ে বসে থাকুন। আপনার পা যদি কোনো ফোলার টেন্ডেন্সি থাকে তাহলে জলের মধ্যে পিপারমেন্ট অয়েল দিন। আর ক্লান্ত পা কে আরাম দিতে ল্যাভেন্ডার এসেন্সিয়াল অয়েল দিতে পারেন।

রাস্তার ধুলাবালিতে সবচেয়ে বেশি নোংরা হয় আমাদের পা। দ্বিতীয় স্টেপে পায়ের নখ পরিষ্কার করা দরকার। বালতি থেকে পা তুলে নিয়ে ভালো করে মুছে নেইল কাটার দিয়ে নখ কাটুন ও ব্রাশ দিয়ে ঘষে নখ থেকে ময়লা বের করে নিন।

এর পরবর্তী ধাপ এক্সফোলিয়েশন। এই ধাপে পিউমিক স্টোন দিয়ে ঘষে ঘষে পায়ের মরা চামড়া এক্সফলিয়েট করে ফেলুন। তারপর ঘরোয়া বা দোকান থেকে কেনা স্কাবার ব্যবহার করে স্কাব করুন। বাড়িতে স্ক্রাবার বানাতে চাইলে কলাস স্মাস করে করে অতি মুসুরডালের গুলো মিশিয়ে ভালো করে পায়ে ম্যাসাজ করে এক্সফোলিয়েট করুন।

চতুর্থ ধাপ হলো সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ। এই ধাপে পায়ের জন্য আপনাকে একটি ফুট মাস্ক ব্যবহার করতে হবে। এটি আপনি বাড়িতেই বানাতে পারেন। তিন চামচ রোলড ওটস, দুই চামচ ময়দা, তিন চামচ মধু, একফোঁটা বাদাম তেল একসাথে মিশিয়ে মাক্স বানান। এরপর সেটি পায়ের গোড়ালিতে মেখে ২০-২৫ মিনিট রেখে দিন। শুকিয়ে গেলে সার্কুলার মোশনে মেসেজ করে আস্তে আস্তে ধুয়ে ফেলুন।

এরপর আপনার পছন্দের নেলপালিশ রং বেছে সুন্দর করে সাজিয়ে নিন পা কে। আর শেষ ধাপে যেকোনো ময়েশ্চারাইজিং ক্রিম লাগিয়ে ম্যাসাজ করে নিন।

Tags

Related Articles

Close