লাইফস্টাইল

জীবনে বড়ো হওয়ার গোপন তিনটি সূত্র! ম্যাজিকের মতো বদলে দেবে ভাগ্য

Advertisement
Advertisement

চাণক্য কে ছিলেন তিনি কি করতেন বা কেন তিনি এত নামিদামি ব্যক্তি তা আমরা কমবেশি সকলেই জানি। তাঁর বাণী হল আমরা যদি নিজেদের জীবনে একটু গ্রহণ করি তাহলে তা আমাদের সাফল্যের চূড়ায় পৌঁছে দিতে পারে এবং জীবনের অনেক ধাপে সতর্কবার্তা হিসেবে কাজ করবে। তিনি বলেছিলেন

1)মূর্খ ব্যক্তির সাথে কখনো তর্ক যাওয়া উচিত নয়, কারণ মূর্খ ব্যক্তির আর না বুঝেই কথা বলে তাদের কার্যকারণে কোনো রকম সম্পর্ক থাকে না, কোনো ভিত্তি ছাড়া তর্ক করে যেতে পারে আর অপরপক্ষ কারনসহ বোঝাতে গেলেও তা গ্রহন করেনা। আর মূর্খ ব্যক্তিরা খুব সহজেই অপমান, অসম্মান করতে পারে যা নিজেদের আত্মসম্মানে আঘাত করতে পারে তাই এ হেন ব্যক্তিদের এড়িয়ে চলা উচিত।

2) নিজের দুর্বলতা কখনো খুব প্রিয়জনের সঙ্গে ভাগ করে নিতে নেই। আমাদের জীবনের ধাপে প্রচুর বন্ধুর সান্নিধ্য পায় কিন্তু আদৌও তারা কতটা উপযুক্ত তা বিচার করিনা। এরফলে বন্ধুত্বে ডুবে গিয়ে নিজেদের সকল দুর্বলতা প্রকাশ করে আর পরবর্তীতে সেই বন্ধুরা দুর্বলতার সুযোগ নেয়, আঘাত করে।

3) আমাদের কখনো অতীতের কথা ভেবে আফসোস করতে নেই কারণ অতীত আমরা কখনো পরিবর্তন করতে পারবো না তাই বর্তমানকে সুন্দর করে তুলতে হবে এতে ভবিষ্যতও আরও ভালো হবে। হারিয়ে যাওয়া অতীত কখনো ফিরে আসবে না তাই অতীতের কথা ভেবে সময় নষ্ট করলে ভবিষ্যৎ বর্তমান দুটোতেই কুপ্রভাব পড়বে।

শিক্ষামূলক এই চানক্য নীতি জীবনের অনেক ভুল থেকে বিরত রাখতে সাহায্য করে।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles