নিউজলাইফস্টাইল

Dengue: বেড়েছে ডেঙ্গির আতঙ্ক, বাড়িতে মশার আনাগোনা কমাবে এই ৫ টি গাছ

মশার প্রকোপ কমাতে, ডেঙ্গির হাত থেকে বাঁচতে ব্যাবহার করুন এই পাঁচটি গাছ

Advertisement
Advertisement

আমাদের বেঁচে থাকার জন্য গাছের অবদানের কথা অস্বীকার করার তো কোনো উপায়ই নেই। গাছ প্রতিনিয়ত আমাদের জীবনকে রক্ষা করে চলেছে। চারিদিকে ডেঙ্গির (Dengue) প্রকপের মাঝে নিজের বাড়িতে মশার উপদ্রপ কমাতে আপনিও গাছের সাহায্য নিতে পারেন। কারণ গাছ আমাদের কখনো নিরাশ করে না।

বেশ কিছুদিন ধরেই নিম্নচাপের প্রভাবে ক্রমাগত বৃষ্টি হয়ে চলেছে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায়। মেঘলা আকাশ, স্যাঁতস্যাঁতে আবহাওয়া ও চারিদিকে জমে থাকা জলে জন্ম নিচ্ছে মশার লার্ভা। ফলে মশার উপদ্রপে অতিষ্ঠ হয়ে উঠেছে মানুষ। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মশাবাহিত রোগে আক্রান্ত মানুষের সংখ্যাও। গত কয়েকদিনে আমাদের রাজ্যেই ডেঙ্গি (Dengue) আক্রান্ত ও মৃতের সংখ্যা বেশ বেড়েছে। বাজারে প্রচলিত কেমিক্যাল যুক্ত মশার ধুপ বা কয়েলের ধোঁয়াও শরীরে নানারকম রোগ সৃষ্টি করতে পারে। এই অবস্থায় মশার কামড় থেকে বাঁচতে বাড়িতে লাগান নিম্নোক্ত ৫ টি গাছ।

১) তুলসী

তুলসীর ওষধি গুণ তো আমাদের কারোরই অজানা নয়। আয়ুর্বেদিক গুণসম্পন্ন এই গাছের পাতা সর্দি কাশি সহ বহু রোগ সরাতে সাহায্য করে। এই গাছ পরিবেশকে জীবাণুমুক্ত ও বাতাসকে বিশুদ্ধ রাখতেও বিশেষ কার্যকরী। তুলসীর গন্ধ মশা মাছি সহ আরো বিভিন্ন পোকা-মাকড়কে দূরে রাখতে সাহায্য করে। তাই তুলসী গাছ বাড়িতে লাগলে মশা তো দূরে থাকবেই, সাথে অন্যান্য বিষাক্ত বিভিন্ন কীটপতঙ্গের কামড় থেকেও বাঁচতে পারেন।

২) গাঁদা

গাঁদা ফুল শুধু সৌন্দর্য বৃদ্ধিতে বা পুজোর কাজে লাগে তা নয়, গাঁদা ফুলের গন্ধে মশা সহ অন্যান্য পোকামাকড় ও সহজে আসতে পারে না। তাই গাঁদা গাছ বাড়িতে একদিকে যেমন আপনার বাড়ির সৌন্দর্য বৃদ্ধি হবে ঠিক তেমনি পোকামাকড়ের উপদ্রব ও অনেকটা কমবে। তাই বাড়ির চারপাশে গাঁদা গাছ লাগাতেই পারেন। এই গাছ আপনাকে নিরাশ করবে না।

৩) পুদিনা

পুদিনা পাতার অদ্ভুত সুন্দর একটি গন্ধ আপনি পছন্দ করেন তো? কিন্তু মশা এই উগ্র গন্ধ একেবারেই সহ্য করতে পারেনা। তাই অনেকেই পুদিনা গাছকে প্রাকিতিক কীটনাশক হিসাবে ব্যাবহার করে থেকে। এই গাছ আপনার বাড়ির চারপাশে থাকলে মশা সহজেই পালিয়ে যায়। এছাড়াও কিছু পুদিনা পাতা ছোট টুকরো করে ঘরে ছড়িয়ে দিলেও মশার পরিমাণ কমে যায়।

৪) রোজমেরি

এই ভেষজ গুল্ম জাতীয় উদ্ভিদটিও মশা তাড়ানোর ক্ষেত্রে খুবই উপযোগী। এটি শুধু মশা নয়, মাছি, মথ ইত্যাদি তাড়াতেও বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। উষ্ণ – আদ্র পরিবেশের এই গাছটিকে লাগিয়ে রাখুন নিজের ঘরে। আপনার ঘরের সৌন্দর্য যেমন বাড়াবে ঠিক তেমনি কীটপতঙ্গের অবাধ আনাগোনা থেকেও আপনার ঘরকে রক্ষা করবে।

৫) ল্যাভেন্ডার

রৌদ্রযুক্ত স্থানে ভালো হওয়া তীব্র সুগন্ধযুক্ত ল্যাভেন্ডার গাছও মশা সহ নানা কীটপতঙ্গকে দূরে রাখতে সাহায্য করে। এই গাছ লাগাতে ইঁদুরের ভয় পাওয়ার ও প্রয়োজন হয়না কারণ ইঁদুর এই গাছের বিশেষ ক্ষতি করে না। ফলে অনায়াসে কয়েকটি ল্যাভেন্ডার গাছ লাগিয়ে দিতে পারেন আপনার বাড়ির চারপাশে। সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি আপনার বাড়িতে পোকামাকড়ের উপদ্রবও কমিয়ে দেবে এই গাছ।

Related Articles