নিউজলাইফস্টাইল

Healthy lifestyle tips: ১০০ বছর বাঁচতে চান? মেনে চলুন এই নিয়ম, দীর্ঘ জীবন পাওয়া যাবে

শরীর সুস্থ ও সবল রাখার জন্য কয়েকটি বিশেষ নিয়ম মেনে চলা জরুরি, বিস্তারিত জানুন

Advertisement
Advertisement

জলজ্যান্ত শরীরটা কখন আছে, আর কখন নেই তা বলা প্রায় অসম্ভব। বর্তমানে মানুষের গড় আয়ু এসে দাঁড়িয়েছে ৭০-এ। এর বেশি সময় বাঁচা মানে বুঝতে হবে সেই ব্যক্তি ১০০ ছুঁতে পারে। এ বিশাল জগতে মানুষের সময়কাল খুবই কম। তবে পৃথিবীতে এমনও এক প্রজাতি রয়েছে, যাদের গড় আয়ু ১০০। আর এই প্রজাতির মানুষ ব্লু জোনের অন্তর্ভুক্ত। এদের ১০০ বছর বেঁচে থাকার রহস্য জানলে আপনিও বাঁচতে (Healthy lifestyle tips) পারেন ১০০ বছর। চলুন এই রহস্য উন্মোচন করা যাক।

● খাদ্যাভ্যাস- বেঁচে থাকার জন্য গুরুত্বপূর্ণ হলো খাদ্য। আর এই খাদ্য যদি স্বাস্থ্য সম্মত হয় তবে দীর্ঘ কাল বেঁচে থাকা সম্ভব। ব্লু জোনের মানুষজন নিজেরাই চাষ করে খাদ্য শস্য উৎপাদন করে এবং সেই শস্য খায়। সলিড খাবারে মেলে অত্যাধিক পুষ্টি, যা স্বাস্থ্য শরীর দুই তাজা (Healthy lifestyle tips) রাখে।

● মনোরম পরিবেশ- সর্বদা সুস্থ ও সতেজ থাকার জন্য প্রকৃতির সঙ্গে মিশে থাকুন। সুস্থ পরিবেশ শরীর সুস্থ রাখে (Healthy lifestyle tips)। মাঝে মাঝে স্বাস্থ্য ভালো রাখার জন্য হওয়া বদলও জরুরি।

● শারীরিক পরিশ্রম- কুঁড়েমি বা অলসতা শরীরের বাসা বাঁধলে তা খুবই ক্ষতিকর। তাই সুস্থ (Healthy lifestyle tips) থাকার জন্য সর্বদা পরিশ্রম বা কসরত করা প্রয়োজন। এর জন্য চাষের সঙ্গে যুক্ত থাকুন, বাগান তৈরি করুন। হাঁটা চলা করুন, ব্যায়াম করুন। এতে সুস্থ থাকবেন এবং দীর্ঘ কাল বাঁচতে পারবেন।

● বিশেষ মাছ- সুস্থ থাকার জন্য নিয়মিত স্যালমন মাছ খাওয়া খুবই উপকারের। এতে রয়েছে প্রচুর পরিমানে ওমেগা ৩। যা মানব মস্তিস্ক ও হার্ট সুস্থ রাখে।

Related Articles