দেশনিউজ

ট্রেন যাত্রীদের জন্য সুখবর দিল দক্ষিণ-পূর্ব রেল

Advertisement
Advertisement

করোনা অতিমারীর আনলক পর্বে ট্রেন, বাসের পর শুরু হয় মেট্রো পরিসেবা। একপরকার যাত্রীদের চাপে পড়েই দীর্ঘ আট মাস পর গড়ায় রেলের চাকা। ধাপে ধাপে শিয়ালদহ, হাওড়া ডিভিশনের পর একে একে লোকাল চলা শুরু হয় বর্ধমান, আদ্রা, মালদা ডিভিশনেও। আর এবার যাত্রী সুবিধার কথা মাথায় রেখে মেমু ও প্যসেঞ্জার ট্রেন চালানোর পরিকল্পনা নিল দক্ষিণ পূর্ব রেল। দেরী নয়, সোমবার থেকেই এই পরিষেবা চালু হবে। এর আগে পূর্ব-রেল শিয়ালদহ, হাওড়া ও আসানসোল ডিভিশনে মেমু প্যাসেঞ্জার ট্রেন পরিষেবা চালু হয়ে গিয়েছে। বাকি ছিল দক্ষিণ পূর্ব শাখায় আদ্রা-আসানসোল-আদ্রা এবং মেদিনীপুর-আদ্রা-মেদিনীপুর শাখা ও বোকারো স্টিল সিটি-রাঁচি-বোকারো স্টিল সিটি’র মধ্যে লোকাল ট্রেনের পাশাপাশি মেমু ও প্যাসেঞ্জার ট্রেন পরিষেবা।

রেল বোর্ড সূত্রে জানানো হয়েছে অন্যান্য ডিভিশনের মত দক্ষিণ-পূর্ব রেল শুরু হলেও ভুলে গেলে চলবে না করোনা অতিমারীর কথা। তাই মাস্ক, ফেস শিল্ড বাধ্যতামূলক। কোভিড প্রটোকল সংক্রান্ত সমস্ত নিয়মাবলী ট্রেন যাত্রীদের মেনে চলতে হবে। কোনও ধরণের উপসর্গ থাকলে স্টেশন চত্বরে প্রবেশ করতে বারণ করা হয়েছে যাত্রীদের।

জানা গিয়েছে, ৬৮০৯০ মেমু প্যাসেঞ্জার আদ্রা থেকে ছাড়বে সকাল ৮:২০ মিনিটে। মেদিনীপুর পৌছবে ট্রেনটি সকাল ১১:২০ মিনিটে। ৫৮০৩৩ বোকারো স্টিল সিটি থেকে রাঁচি প্যাসেঞ্জার বোকারো থেকে ছাড়বে সকাল ৯টা নাগাদ। ট্রেন রাঁচি পৌছবে দুপুর ১২:২০ মিনিট নাগাদ। ৬৮০৮৯ মেমু প্যাসেঞ্জার মেদিনীপুর থেকে ছাড়বে সকাল ১১:৪৫ মিনিটে। আদ্রা পৌছবে ট্রেনটি দুপুর ১৪:২৫ মিনিটে। ৬৮০৪৬ মেমু প্যাসেঞ্জার আসানসোল থেকে ছাড়বে দুপুর ১২:০৫ মিনিটে। আদ্রা পৌছবে দুপুর ১:১০ মিনিটে। ৬৮০৪৫ মেমু প্যাসেঞ্জার আদ্রা থেকে ছাড়বে দুপুর ২:৪০ মিনিটে। ট্রেন আসানসোল পৌছবে ৩:৫৫ মিনিটে। ৫৮০৩৪ প্যাসেঞ্জার রাঁচি থেকে ছাড়বে বিকেল ১৫:৫৫ মিনিটে। বোকারো পৌঁছবে সন্ধ্যা ৭:১৫ মিনিটে।

এই সমস্ত রুটে যাত্রীদের যাতায়াতের অন্যতম মাধ্যম হল ট্রেন। দীর্ঘদিন ধরে পরিষেবা বন্ধ থাকায় বাংলা ও ঝাড়খণ্ড এই দুই এলাকার মানুষের যাতায়াতে প্রবল সমস্যা হচ্ছিল। চাপ আসছিল দুই রাজ্যের সরকার থেকেও। তাই শেষমেষ পরিষেবা চালু করআর সিদ্ধান্ত। আপাতত আপ ও ডাউনে একটি করে ট্রেন চালানো হলেও আগামী দিনে ধাপে ধাপে সেই সংখ্যা বাড়ানো হবে।

Related Articles