দেশনিউজ

SBI Clerk Recruitment: এসবিআই এর একাধিক শূন্যপদে কর্মী নিয়োগ করা হচ্ছে, কীভাবে আবেদন করতে হবে জেনে নিন

এসবিআই ক্লার্ক পদে নিয়োগ চলছে, অনলাইনে করা যাবে আবেদন

Advertisement
Advertisement

চাকরিপ্রার্থীদের জন্য সুখবর। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ভারতের নাগরিকদের জন্য এক দুর্দান্ত চাকরির সুযোগ আনলো। যেখানে এসবিআই এর ক্লার্ক পদে একাধিক শূন্যপদে কর্মী নিয়োগ (SBI Clerk Recruitment) করা হবে। সম্প্রতি এই বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আপনি ইচ্ছুক হয়ে থাকেন, তবে অনলাইনে আবেদন করে নিন। আবেদন করার জন্য কী কী যোগ্যতা লাগবে ও কীভাবে আবেদন করতে হবে? জানার জন্য প্রতিবেদনটি পড়ুন।

আবেদন করার জন্য যোগ্যতা কী লাগবে?

ক্লার্ক পদে (SBI Clerk Recruitment) আবেদন করার জন্য বিজ্ঞপ্তিতে বেশ কিছু যোগ্যতার উল্লেখ করা হয়েছে। যার মধ্যে প্রথমেই জেটি বলা হয়েছে তা হলো, যে কোনো স্বীকৃতি প্রতিষ্ঠান থেকে স্নাতক বা সমতুল্য ডিগ্রি নিয়ে পাশ হতে হবে। এছাড়া আঞ্চলিক ভাষায় দক্ষতা থাকতে হবে। বয়সের ক্ষেত্রে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উক্ত পদে আবেদনের জন্য সর্বনিম্ন বয়স ২০ থেকে সর্বোচ্চ বয়স হতে হবে ২৮। তবে বিজ্ঞপ্তিতে কাট অফ বয়সের তারিখ জানানো হয়নি।

নিয়োগ কীভাবে করানো হবে?

এসবিআই তিনটি ধাপে প্রার্থী নিয়োগ (SBI Clerk Recruitment) করবে। এর মধ্যে প্রথমে যারা আবেদন করবেন তাদের একটি প্রিলিমিনারি পরীক্ষা দিতে হবে। প্রিলিমিনারি পাশ করলে মেইন্স পরীক্ষায় বসতে হবে। মেইন্স পরীক্ষায় পাশ করলে আঞ্চলিক ভাষায় উপর দক্ষতা যাচাই করা হবে।এই তিনটি প্রক্রিয়াই পাশ করলে নিয়োগ করানো হবে। প্রসঙ্গত, প্রিলিমিনারি ও মেইন্স পরীক্ষায় ৪টি ভুল প্রশ্ন পিছু ১ নম্বর করে কেটে নেওয়া হবে। প্রিলিমিনারি পরীক্ষাটি হবে ১০০ নম্বরের।

কীভাবে আবেদন করতে হবে?

এসবিআই ক্লার্ক পদে (SBI Clerk Recruitment) আবেদন করার জন্য প্রার্থীকে এসবিআই এর অফিসিয়াল ওয়েবসাইট sbi.co.in/web/careers-তে যেতে হবে। নতুন পেজ ওপেন হলে সেখানে কারেন্ট ওপেনিং অপশন দেখতে পাবেন, যেখানে ক্লিক করতে হবে। এরপর আরো একটি পেজ খুলে যাবে। সেখান থেকে এসবিআই ক্লার্ক রিক্রুটমেন্ট পেজে যেতে হবে। এখান থেকে প্রার্থীদের নিজস্ব বিবরণ দিয়ে রেজিস্টার কর নিতে হবে। রেজিস্টার হয়ে গেলে লগইন করুন। তারপর আবেদন পত্র পূরণ করে প্রয়োজনীয় নথি আপলোড করুন। এরপর অনলাইনেই আবেদন মূল্য জমা করতে হবে। এখান থেকে আবেদন পত্র সাবমিট করে দিলেই আবেদন হয়ে যাবে।

Related Articles