আন্তর্জাতিকনিউজ
Trending

আসলো সুখবর, করোনার দ্বিতীয় ভ্যাকসিন আবিষ্কারে সফল রাশিয়া

এবার ফের রাশিয়া সবাইকে হতবাক করে নিয়ে এল দ্বিতীয় করোনা ভ্যাকসিন এপিভ্যাককরোনা।

Advertisement
Advertisement

ফের বিশ্বকে চমকে দিয়ে করোনা নিয়ে গুরুত্বপূর্ণ তথ্য দিল রাশিয়া। ইতিমধ্যেই বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন স্পুটনিক V আবিষ্কার করে সারা বিশ্বকে অবাক করে দিয়েছে রাশিয়া। এবার ফের রাশিয়া সবাইকে হতবাক করে নিয়ে এল দ্বিতীয় করোনা ভ্যাকসিন এপিভ্যাককরোনা। বিশ্ববাসীকে আবারও চমকে দিয়ে দ্বিতীয় ভ্যাকসিনের বিষয়ে ঘোষণা করল রাশিয়া সরকার। সাইবেরিয়ার ওয়ার্ল্ড ক্লাস ভাইরোলজি ইনস্টিটিউটেই এই নতুন করোনা ভ্যাকসিন প্রস্তুত করা হয়েছে। জানা গেছে, সম্ভবত সেপ্টেম্বরেই এর চূড়ান্ত ট্রায়াল সম্পন্ন হবে।

জানা গেছে, এই ভ্যাকসিনেরও দুটি ডোজ দেওয়া হবে। প্রথম ডোজ দেওয়ার ১৪ থেকে ২১ দিনের মধ্যে দ্বিতীয় ডোজটি দেওয়া হবে বলে জানানো হয়েছে। রাশিয়ার সরকার আশা করছে, অক্টোবরের মধ্যেই সমস্ত পরীক্ষা নিরীক্ষা সম্পন্ন করে নভেম্বর থেকেই এই ভ্যাকসিনের উৎপাদন শুরু করা হতে পারে। এই ভ্যাকসিনের পার্শপ্রতিক্রিয়া নিয়েও মন্তব্য করেছে রাশিয়া প্রশাসন।

এটাও জানা গিয়েছে, প্রথম ভ্যাকসিনে সামান্য পার্শ্বপ্রতিক্রিয়া পাওয়া গেলেও, এই দ্বিতীয় ভ্যাকসিনে কোন পার্শ্বপ্রতিক্রিয়া থাকছে না। সূত্রের খবর অনুযায়ী, ইতিমধ্যেই এই এপিভ্যাককরোনা ভ্যাকসিন ৫৭ জন স্বেচ্ছাসেবীর উপর প্রয়োগ করা হয়েছে। প্রত্যেকেই সুস্থ রয়েছেন। এই পরীক্ষাধীন ব্যক্তিদের মধ্যে কোন পার্শ্বপ্রতিক্রিয়া লক্ষ্য করা যায়নি। প্রসঙ্গত, গত ১১ ই আগস্ট রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন স্পুটনিক V নিয়ে এসেছিল। যার প্রথম প্রয়োগ করা হয়েছিল স্বয়ং পুতিনের কন্যার উপর। এই ভ্যাকসিনের হালকা পার্শপ্রতিক্রিয়া লক্ষ্য করে গিয়েছিল, যদি ও তা খুব সামান্য।

Related Articles