নিউজরাজ্য

Ration: রেশন ব্যবস্থায় আসতে চলেছে আমূল পরিবর্তন, জেনে নিন বিস্তারিত

এবার রাজ্যের রেশন ব্যবস্থায় পরিবর্তন আনতে চলেছে কেন্দ্র

Advertisement
Advertisement

ভারতের মতো দরিদ্র প্রধান দেশে রেশন (Ration) ব্যবস্থা বহু পরিবারের কাছে এক অমূল্য পাওনা। রেশনকার্ডধারীদের এই ব্যবস্থার মাধ্যমে প্রতি মাসে নির্দিষ্ট পরিমাণ খাদ্যসামগ্রী দিয়ে থাকে। করোনা আসার পর আগের নিয়মে আমূল পরিবর্তন করা হয়েছে। করোনা আসার পর দেশের সাধারণ মানুষের কথা ভেবে সরকার বিনামূল্যে রেশন দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করে। বলে রাখা ভালো এখনো সাধারণ মানুষ বিনামূল্যেই রেশন পাচ্ছেন।

এই রেশন ব্যবস্থা যেহেতু দেশের সাধারণ মানুষের কথা ভেবেই চালু করা হয়েছে তাই কারচুপি এড়াতে কেন্দ্রীয় সরকার প্রায়ই নানারকম পরিবর্তন আনে এই ব্যবস্থায় যেমন হলো বায়োমেট্রিক ব্যবস্থা। তবে এবার রেশন (Ration) ব্যবস্থায় এক নতুন সমস্যার উদয় হয়েছে। আর তাই মনে করা হচ্ছে যে সরকারের তরফ থেকে কিছু পরিবর্তন করা হতে পারে।

মনে করা হচ্ছে যে পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে যে স্লিপ দেওয়া হয় তাতেই বদল আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। বর্তমানে PMGKY প্রকল্পের আওতায় সাধারণ মানুষ বিনামূল্যে রেশন পাচ্ছেন। আর কেন্দ্রীয় সরকার চায় এই কথাটি স্লিপে উল্লেখ করতে। দেশের বিভিন্ন রাজ্যে এটি ইতিমধ্যেই করা হয় গিয়েছে। তবে এবার পালা পশ্চিমবঙ্গের আর সেখানেই হলো আসল সমস্যা।

দেশের প্রধানমন্ত্রী চাইছেন পশ্চিমবঙ্গের রেশন (Ration) গ্রাহকদের দেওয়া স্লিপে গরীব কল্যাণ যোজনার নাম ও লোগো উল্লেখ করতে। এই কারণ জোরকদমে প্রস্তুতি চালাচ্ছে প্রশাসন। কিন্তু পশ্চিমবঙ্গ রাজ্য সরকার এই স্লিপে খাদ্যসাথী ও রাজ্য সরকারের লোগো ব্যবহার করার আবেদন জানিয়েছে। এই নিয়ে রাজ্য ও কেন্দ্র সরকারের মধ্যে চলছে এক চূড়ান্ত টানাপোড়েন।

রাজ্য সরকারের বক্তব্য অনুযায়ী কেন্দ্রীয় সরকার বিনামূল্যে রেশনসামগ্রী (Ration) দিলেও রাজ্য সরকার ডিলারদের কমিশন দেওয়া এবং পরিবহন ব্যবস্থার খরচ যোগান দেয়। তাই রাজ্য সরকারের বক্তব্য যে তারা যে খরচ বহন করছে সেটাও স্লিপে উল্লেখ করতে হবে। তাই মনে করা হচ্ছে যে আগামীদিনে রেশনের স্লিপে আমূল পরিবর্তন আসতে চলেছে। তবে একথা ঠিক যে গ্রাহকদের উপর এর কোনো প্রভাব পড়বে না।

Related Articles