নিউজরাজ্য

নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম নিয়ন্ত্রণে নতুন আইন আনবে রাজ্য, হুঁশিয়ারির সুরে মোদীকে চিঠি মমতার

আর এবার এই দ্রব্যমূল্যের দাম বৃদ্ধির কথা নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement
Advertisement

ক্রমাগত বাড়ছে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম। আর এই অত্যাবশ্যকীয় পণ্য আইনের নয়া সংশোধনী নিয়ে আপত্তি জানিয়েছিল রাজ্য সরকার। আর এবার এই দ্রব্যমূল্যের দাম বৃদ্ধির কথা নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেও চিঠিতে তিনি স্পষ্ট করে লিখেছেন যে আলু, পিয়াঁজ-সহ নিত্য প্রয়োজনীয় সবজির মূল্যবৃদ্ধি কমানোর জন্য পদক্ষেপ করুক কেন্দ্রীয় সরকার।

এমনকি তিনি এটাও বলেছেন যে কেন্দ্র যদি কোনো পদক্ষেপ না গ্রহণ করে তাহলে রাজ্যবাসীর স্বার্থে তা নিয়ন্ত্রণ করতে আইন আনতে বাধ্য হবে রাজ্য সরকার। উল্লেখ্য, গত ২২ সেপ্টেম্বর সংসদে পাশ হয়েছে অত্যাবশ্যকীয় পণ্য আইনের সংশোধনী বিল। সেই বিলে বলা হয়েছিল যে এখন থেকে চাল, আলু, পিঁয়াজ, ভোজ্য তেল, ডালের মতো বেশ কয়েকটি দৈনন্দিন খাদ্যসামগ্রী আর অত্যাবশ্যকীয় পণ্য হিসেবে গণ্য করা হবে না।

এছাড়া এই বিলে এটাও বলা হয়েছিল, এর ফলে এই পণ্যগুলি এবার থেকে ইচ্ছেমতো মজুত রাখতে পারবে ব্যবসায়ীরা। তবে শুধু মজুত রাখাই নয়, এর পাশাপাশি ইচ্ছেমতো দামে এগুলি বিক্রি করা যাবে। এমনকি এক এলাকা থেকে কিনে অন্য এলাকায় নিয়ে বিক্রিতে কোনও বাধা থাকবে না। অর্থাৎ এক্ষেত্রে সরকারি নিয়ন্ত্রণ একদম উঠে যাচ্ছে। আর এই বিল পাশের পরেই আবেদন জানিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

এখন যেভাবে দ্রব্যমূল্যের দাম বৃদ্ধি পাচ্ছে, সেই নিয়ে প্রধানমন্ত্রীকে চার পাতার চিঠি লিখলেন মুখ্যমন্ত্রী। আর এই দাম ক্রমাগত বৃদ্ধির ফলে সমস্যায় পড়ছেন আমজনতা। তাই শেষপর্যন্ত হুঁশিয়ারির সুরেই মুখ্যমন্ত্রী বলেছেন যে কেন্দ্র কোনো পদক্ষেপ না নিলে রাজ্য সরকার নতুন আইন আনতে বাধ্য হবে।

Related Articles