দেশনিউজ

মানবজাতিকে রক্ষা করতে পারে ‘আত্মনির্ভর’ ভারতে তৈরি দুই ভ‍্যাক্সিনঃ Narendra Modi

Advertisement
Advertisement

আত্মনির্ভর হওয়ার পথে পা বাড়াচ্ছে ভারত। শনিবার প্রবাসী ভারতীয়দের এক সভায় নরেন্দ্র মোদী বলেন আগে পিপিই সহ অন্যান্য চিকিৎসা সরঞ্জাম বিদেশ থেকে আমদানি করতে হতো, এখন ভারত সেগুলো নিজেই বানাতে পারছে। তাছাড়াও ভারতে তৈরি দুটি ভ্যাকসিন করোনা প্রতিরোধ করতে সক্ষম।

বেশ কিছুদিনের মধ্যেই ভারতে চলা ড্রাইরান শেষ হয়ে ভ্যাক্সিনেশন এর কাজ শুরু হবে। ভারতের দ্বিতীয় পর্যায়ের ড্রাইরান প্রায় শেষের পথে। এরপর শুরু হবে সফল ভ্যাকসিনেশন। ভারতের মতো এতো বিরাট জনসংখ্যার দেশে কিভাবে সফল ভাবে ভ্যাক্সিনেশন করা হবে, তা দেখতে উদগ্রীব বিশ্ববাসী।

শনিবার প্রবাসী ভারতীয় দিবস উপলক্ষ্যে ১৬ তম অনুষ্ঠানে প্রবাসী ভারতীয়দের উদ্দেশ্যে ওই সভায় নরেন্দ্র মোদী জানান, পিপিই কিট, মাস্ক, টেস্ট কিট, ভেন্টিলেটর সহ অন্যান্য চিকিৎসা সরঞ্জাম আগে বিদেশ থেকে আমদানি করতে হতো ভারতকে, কিন্তু সেগুলো দেশে তৈরি করে ভারত চিকিৎসা ক্ষেত্রে স্বনির্ভরতা অর্জন করেছে। তাছাড়া ভারতের হাতে আপাতত মানবজাতিকে রক্ষা করতে রয়েছে মেড ইন ইন্ডিয়া ভ্যাকসিন।

করোনার পাশাপাশি সন্ত্রাস দমনেও কড়া হাতে মোকাবিলা করছে ভারত। আর্থিক ক্ষেত্রে নয়ছয় এড়াতে সরাসরি মানুষের ব্যাংক অ্যাকাউন্টে পৌঁছে যাচ্ছে টাকা। অন্যান্য দেশগুলিও ভারতের এই সন্ত্রাসের বিরুদ্ধে লড়াই দেখে অনুপ্রাণিত। সরকারি প্রকল্পের টাকা সরাসরি ভারতের মানুষের ব্যাংক অ্যাকাউন্টে ঢুকছে। যেভাবে ভারতের মানুষের উন্নতিকল্পে সরকার কাজ করে চলেছে তা ভবিষ্যতে নিশ্চয়ই অনুপ্রেরণা সৃষ্টি করবে, জানালেন নরেন্দ্র মোদী।

Related Articles