দেশনিউজ

দেশের সুরক্ষায় সবচেয়ে বড় পদক্ষেপ নিলো মোদী সরকার, শীঘ্রই আসছে 83 LCA Tejas

Advertisement
Advertisement

প্রয়োজনের তুলনায় ফাইটার জেট কম রয়েছে ভারতীয় বায়ুসেনার কাছে। বায়ু সেনার প্রধানরা অনেকদিন ধরেই প্রতিরক্ষা মন্ত্রকের সঙ্গে এই নিয়ে আলোচনা সেরেছেন। কিন্তু বারবারই বড় ইস্যু হয়ে দাঁড়াচ্ছিল বাজেট। তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং দেশের সুরক্ষার ব্যাপারে কোনও খামতি রাখতে রাজি নন। তাই প্রধানমন্ত্রী এবার সব থেকে বড় সিদ্ধান্ত নিলেন দেশের সুরক্ষায়। এবার মোদী সরকার ৪৮ হাজার কোটি টাকা খরচ করবে প্রতিরক্ষা খাতে। ৮৩ টি LCA Tejas বিমান কেনা হবে সেই টাকায়।

তেজস মার্ক ওয়ান সংস্করণের এই যুদ্ধবিমানগুলি হিন্দুস্থান অ্যারোনেটিকস লিমিটেড বা হ্যাল-এর কাছ থেকে কিনবে কেন্দ্র। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সবুজ সঙ্কেত দিয়েছেন ৮৩ টি লাইট ওয়েট কমব্যাট এয়ারক্রাফ্ট তেজস কেনার ব্যাপারে।  প্রধানমন্ত্রী নিজেই রয়েছেন প্রতিরক্ষা সংক্রান্ত ক্যাবিনেট কমিটি (CCS)-র মাথায়। হ্যাল প্রথমে ৮৩ টি LCA Tejas-এর জন্য ৫৬ হাজার কোটি টাকা দাবি করেলেও শেষমেশ দর কষাকষিতে তা ৪৮ হাজার কোটি টাকায় এসে দাঁড়ায়।  এত বড় প্রতিরক্ষা চুক্তি এর আগে হয়নি।

গত বছর সবার আগে বিমান কেনার ব্যাপারে সম্মতি জানিয়েছিল ডিফেন্স অ্যাকিউজিশন কাউন্সিল। শেষ পর্যন্ত প্রতিরক্ষা সংক্রান্ত ক্যাবিনেট কমিটি (CCS) অনুমতি দিল। এই ৮৩ টি LCA Tejas বছর তিনেকের মধ্যে ভারতীয় বায়ু সেনার কাছে চলে আসবে। এখন ৩০টি ফাইটার স্কোয়াড্রন রয়েছে ভারতীয় বায়ুসেনার কাছে, যেখানে ৪০টি ফাইটার স্কোয়াড্রন-এর প্রয়োজন। ১৮টি করে যুদ্ধবিমান থাকে প্রতিটি স্কোয়াড্রনে।

ভারতীয় বায়ু সেনার এই ঘাটতি পূরণ করবে দেশীয় প্রযুক্তিতে তৈরি লাইট কমব্যাট এয়ারক্রাফট তেজস। বারবার প্রশ্ন উঠেছে মিগ-২১ বিমানগুলির দুর্দশা নিয়ে। এবার তেজস জায়গা নেবে মিগ-এর। ২২২২ কিমি প্রতি ঘণ্টা সর্বোচ্চ গতি তুলতে পারে তেজস। এই বিশেষ যুদ্ধবিমান মাঝ আকাশে জ্বালানি ভরতেও সক্ষম। ভারতের সামরিক ক্ষেত্রে গেমচেঞ্জার হয়ে উঠতে পারে এই বিমান বলে জানিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং।

Related Articles