দেশনিউজ

Mangalyaan 2: চন্দ্রযান ৩-র সাফল্যের পর এবার মঙ্গলযান ২! গোপনে প্রস্তুতি চালাচ্ছে ইসরো

দীর্ঘ ৯ বছর পর আবার মঙ্গলে যান পাঠাবে ভারত, জানুন বিস্তারিত

Advertisement
Advertisement

চাঁদের দক্ষিণ প্রান্তে চন্দ্রযান ৩ সফল ভাবে ল্যান্ড করিয়ে নতুন ইতিহাস গড়ছে ভারত। এই সাফল্য ভারতকে নতুন ভাবে বিশ্ব দরবারে কাছে পরিচিত করে তুলেছে। চন্দ্রযানের পর আদিত্য এল ১ নামক সূর্যযান লঞ্চ করেছে ইসরো। চন্দ্রযান ৩ ও আদিত্য এল ১ এর পর নতুন কারনামা নিয়ে তোড়জোড় চালাচ্ছে ইসরো। জানা যাচ্ছে, ইসরো মঙ্গলযান ২ (Mangalyaan 2) নিয়ে প্রস্তুতি শুরু করে দিয়েছে। চলুন এ সম্পর্কে বিস্তারিত জেনে নিন।

পৃথিবীর পড়শী গ্রহ হলো মঙ্গল। এই লাল গ্রহে এর আগেও অভিযান চালিয়েছিল ইসরো। ৯ বছর আগে ২০১৩ সালের নভেম্বর মাসে প্রথম মঙ্গলযান উৎক্ষেপণ করে ইসরো। এর ঠিক এক বছর পর ২০১৪ সালের সেপ্টেম্বর মাসে মঙ্গলের কক্ষপথে প্রবেশ করে মঙ্গলযান। মঙ্গলযান মঙ্গল গ্রহের একটি অরবিটার বা কৃত্রিম উপগ্রহ। এর ঠিক নয় বছর পর দ্বিতীয় বারের জন্য মঙ্গলে কৃত্রিম উপগ্রহ (Mangalyaan 2) উৎক্ষেপণ করতে চলেছে ইসরো তথা ভারত।

ইসরোর এই নতুন মিশনটি নাম দেওয়া হয়েছে ‘মার্স অরবিটর মিশন ২’। একাধিক উদ্দেশ্যে ও লক্ষ্য নিয়ে মঙ্গলে পাড়ি দেবে এই যান। এই যানটি নাম রাখা হয়েছে মঙ্গলযান ২ (Mangalyaan 2)। সূত্রমারফত খবর, এবারে মঙ্গলযানে থাকবে চারটি পেলোড। যথা-মার্স অরবিট ডাস এক্সপেরিমেন্ট, রেডিও অকালটেশন এক্সপেরিমেন্ট, এনার্জেটিক আয়ন স্পেকট্রোমিটার এবং ল্যাংমুইর প্রোব অ্যান্ড ইলেকট্রিক ফিল্ড এক্সপেরিমেন্ট যন্ত্র।

এই চারটি পোলাডের দ্বারা বিভিন্ন কার্যসাধান বা পরীক্ষা নিরীক্ষা চালানো হবে মঙ্গলে। যেখানে এই চার পোলাডের কাজ হবে মঙ্গলের মাটিতে ধুলোর উৎপত্তি ও ঘনত্ব, আবহাওয়ার চরিত্র, মঙ্গলের বায়ুমণ্ডলে সৌরকণার উপস্থিত, বায়ুমণ্ডলে প্লাজামার অবস্থান ইত্যাদি বিষয়ে তথ্য সংগ্রহ করে পৃথিবীতে পাঠানো। যদিও এই মিশন সম্পর্কে ইসরোর কাছ থেকে বিস্তারিত ভাবে কিছু জানা যায়নি। তবে গোপন সূত্রে খবর আগামী বছর মঙ্গলের উদ্দেশ্যে পাড়ি দিতে পারে মঙ্গলযান ২ (Mangalyaan 2)।

Related Articles