নিউজরাজ্য

সরকারি ঘোষণা! রাজ্যের ১০ লক্ষ মানুষ পাবে ৪৮ হাজার টাকা

Advertisement
Advertisement

বিধ্বংসী ঘূর্ণিঝড় আমফানের কবলে পড়ে প্রায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে রাজ্যের একাধিক জেলা। এমন ভয়াবহ সাইক্লোন এর আগে কখনও দেখেনি কলকাতা শহরবাসী। আমফানের বিপর্যস্ত বাংলার মানুষদের পাশে দাঁড়িয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভয়াবহ ঘূর্ণিঝড়ে রাজ্যের যেসব মানুষের ঘর বাড়ি ভেঙেছে তাদের জন্য আর্থিক সাহায্যের ঘোষণা করে ছিলেন তিনি। রাজ্যবাসীকে দেওয়া সেই প্রতিসূতি রাখলেন মুখ্যমন্ত্রী। আমফানে দুর্গতদের জন্য একটি ত্রাণ তহবিল গঠন করার কথা জানিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। গতকাল নবান্নে এক জরুরি বৈঠকে মুখ্যমন্ত্রী বলেন, “আমফানে আমাদের এক লক্ষ কোটি টাকার ওপর ক্ষতি হয়েছে। আমরা দুর্গতদের জন্য একটা ত্রাণ তহবিল গঠন করেছি।”

আমফানের ক্ষতি সামাল দিতে ৬ হাজার ২৫০ কোটি টাকার একটি ফান্ড গড়েছে রাজ্য সরকার। বিধ্বংসী ঘূর্ণিঝড়ে যাঁদের ঘর-বাড়ি ভেঙে গেছে বা নষ্ট হয়েছে, তাদেরকে ৪৮ হাজার টাকা দেবে সরকার। এই টাকার মধ্যে মধ‍্যে ২০ হাজার টাকা সরাসরি দেওয়া হবে, এবং বাকি ২৮ হাজার টাকা ১০০ দিনের কাজ করার জন‍্য পাবেন। মোট ১০ লক্ষ মানুষকে এই আর্থিক সাহায্য প্রদান করা হবে। তবে প্রাথমিক ভাবে ৫ লক্ষ মানুষ এই সাহায্য পাবে। বাকি ৫ লক্ষ মানুষকে পরে দেওয়া হবে।

এর পাশাপাশি রাজ্যের পান চাষিদের দিকেও বিশেষ নজর দিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি জানিয়েছেন, আমফানের ফলে নষ্ট হওয়া বরজ প্রতি ৫ হাজার টাকা সরাসরি দেওয়া হবে। এর জন্য ২০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। মুখ্যমন্ত্রী বলেন, “পান চাষিদের অনেক ক্ষতি হয়ে গিয়েছে। একশো দিনের কাজের মধ্যে দিয়ে তাঁরা যেন আরও ১৫ হাজার টাকা করে পান, তাঁর গ্যারান্টি আমরা দিচ্ছি। এই ক্ষেত্রে ২০০ কোটি টাকা বরাদ্দ হচ্ছে।”

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles