আন্তর্জাতিকনিউজ

ভারতীয়দের সামনে আরও বিপদ, ভিসার নিয়মে বিরাট পরিবর্তনের পথে আমেরিকা!

Advertisement
Advertisement

ভিসা নিয়মে বিরাট পরিবর্তন আনতে চলেছে ট্রাম্প প্রশাসন। যার ফলে সবথেকে বেশি সমস্যার মুখে পড়তে চলেছে ভারতীয়রা এমনটাই মনে করছেন পর্যবেক্ষক মহলের একাংশ।করোনা পরিস্থিতিতে আমেরিকার অবস্থাও শোচনীয়। করোনা আক্রান্তের নিরিখে বিশ্বে প্রথম স্থানে আমেরিকা। মৃত্যু হয়েছে ১ লক্ষের ওপরে। দেশে কর্মহীন এর সংখ্যা প্রচুর বেড়েছে। যার জন্য চাকরির ক্ষেত্রে মার্কিনিরাই যাতে আগে সুযোগ পান তার জন্যই ভিসা নিয়ে নতুন পরিকল্পনা ট্রাম্প প্রশাসনের।

এইচ-১বি এবং এন-১ সহ চাকরি কেন্দ্রিক বেশ কয়েকটি ভিসা ক্যাটেগরি স্থগিত করা করা হতে পারে বলে জানা গেছে একটি মার্কিন সংবাদমাধ্যম থেকে। এই ভিসার সবথেকে বেশি সুযোগ পান আমেরিকায় কর্মপ্রার্থী ভারতীয়রা এবং ভারতীয় তথ্যপ্রযুক্তি সংস্থা। কয়েক সপ্তাহের মধ্যে এই ভিসা নিয়ে সরকারি নির্দেশিকা জারি করতে পারে ট্রাম্প প্রশাসন এমনটাই অনুমান করা হচ্ছে। এই ভিসা যদি স্থগিত করা হয় বিরাট সংকটের মুখে পড়বে ভারতীয়রা এমনটাই জানা গিয়েছে।

প্রতিবছর একাধিক মানুষ চাকরি সূত্রে আমেরিকায় যায়। অর্থাৎ আমেরিকা নিজেদের স্বার্থে দেশে দক্ষ কর্মীর অভাব মেটাতে প্রতি বছর দক্ষ ভারতীয় নাগরিকদের নিয়ে যায় এবং তাদের এইচ-১বি ভিসা দেয়। এছাড়া দেশের মধ্যে কোম্পানি পরিবর্তন এর জন্য এল-১ ভিসা লাগে। এমনিতেই আমেরিকায় গ্রিন কার্ড পেতে ভারতীয়দের সবথেকে সময় বেশি লাগে। এই সময়ে ভারতীয়দের এইচ-১বি এবং এল-১ ভিসা সবথেকে প্রয়োজনীয়। এই ভিসাগুলো যদি স্থগিত হয় তাহলে আমেরিকায় কর্মরত ভারতীয় এবং কোনো ভারতীয় কোম্পানী যারা আমেরিকায় ব্যাবসা করে তাদের খুব সমস্যার মধ্যে পড়তে হবে।

বর্তমানে এইচ-১বি ভিসার জন্য প্রসেসিং ফি বাবদ খরচ হয় ৪৬০ মার্কিন ডলার। সূত্র মারফত জানা গিয়েছে, ভবিষ্যতে তা ২০,০০০ মার্কিন ডলার হতে পারে। যার জন্য অনেকটা আর্থিক ধাক্কা সামলাতে হবে ভারতীয়দের। আমেরিকায় ১ লা অক্টোবর নতুন আর্থিক বছর শুরু হয়। নতুন আর্থিক বছরে চাকরি সম্বন্ধীয় ভিসা স্থগিত রাখা হতে পারে বলে জানা গিয়েছে। যার ফলে সেসময় যারা ভিসার আবেদন করবেন তাদের চরম দুর্ভোগে পড়তে হবে এমনটাই আশঙ্কা করা হচ্ছে।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles