দেশনিউজ

চীনের রক্তচাপ বৃদ্ধি, পোখরানে বিধ্বংসী মিসাইল ‘নাগ’-র সফল উৎক্ষেপণ ভারতের

এবার রাজস্থানের পোখরানে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি বিধ্বংসী ‘নাগ’ মিসাইলের সফল উৎক্ষেপণ করল প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (DRDO)।

Advertisement
Advertisement

লাদাখ সীমান্তে চরম উত্তেজনার মধ্যেই আবার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করল ভারত। এবার রাজস্থানের পোখরানে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি বিধ্বংসী ‘নাগ’ মিসাইলের সফল উৎক্ষেপণ করল প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (DRDO)। এই নাগ অ্যান্টি-ট্যাংক গাইডেড মিসাইলটি বুধবার সকাল ৬.৪৫ মিনিট নাগাদ পোখরানের ফিল্ড ফায়ারিং রেঞ্জে পরীক্ষামূলক উৎক্ষেপণ করা হয়।

DRDO সূত্রে খবর অনুযায়ী, এই মিসাইলটিকে যে কোনো পরিস্থিতিতে জমি থেকে ছোঁড়া যায়। ৪ থেকে ৭ কিলোমিটার পর্যন্ত নিখুঁতভাবে নিশানা করতে সক্ষম এই মিসাইল। এছাড়া ইনফ্রারেড সেন্সরের মাধ্যমে শত্রু ফৌজের ট্যাংক খুঁজে বের করে সেখানে আঘাত আনতেও সক্ষম। অত্যাধুনিক ‘সিকার’ অর্থাৎ এক ধরনের সেন্সর থাকার জন্য যে কোনও সময় প্রতিপক্ষের ট্যাংক ও দ্রুতগতিতে চলা সামরিক যান খুঁজে বের করতে সক্ষম এই শক্তিশালী ক্ষেপণাস্ত্রটি।

লাদাখ সীমান্তের উত্তেজনার মধ্যেই একের পর এক শক্তিশালী ক্ষেপণাস্ত্র এনে প্রস্তুতি সেরে রাখছে ভারত। একাধিকবার চীনের সাথে বৈঠক করা সত্বেও কোনো সুরাহা হয়নি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং পর্যন্ত সাফ বার্তা দিয়েছেন ভারত শান্তি চায়। কিন্তু তবুও নতুন নতুন ফন্দি করে যাচ্ছে শত্রুদেশগুলি। আর তাই ভারতও থেমে নেই। সবদিক থেকেই যুদ্ধের প্রস্তুতিও সেরে রাখছে ভারত।

Related Articles