নিউজরাজ্য

পরিবারপিছু ১০ লক্ষ টাকা, একজনকে চাকরি! করোনা আবহে বড়সড় ঘোষণা রাজ্য সরকারের

Advertisement
Advertisement

কলকাতা: করোনা কাঁটায় কপালে ভাঁজ শহরবাসীর। নিজের জীবনের ঝুঁকি নিয়ে অদৃশ্য ভাইরাস করোনাকে দমন করতে ক্রমাগত লড়ে চলেছে পুলিশ, চিকিৎসক ,নার্স থেকে শুরু করে স্বাস্থ্যকর্মীরা। ইতিমধ্যেই করোনা হানায় মৃত্যু হয়েছে বহু করোনা যোদ্ধার।আর এবার করোনা যোদ্ধাদের সম্মান জানাতে উদ্যোগী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। করোনা যুদ্ধে লড়তে গিয়ে যেসব যোদ্ধারা প্রাণ হারিয়েছেন সেই সমস্ত বীর যোদ্ধাদের পরিবারের একজন সদস্যর কর্মসংস্থানের ব্যবস্থা করবে রাজ্য সরকার বুধবার নবান্ন থেকে সাংবাদিক সম্মেলন করে এমনটাই ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।

এই প্রসঙ্গে এদিন মুখ্যমন্ত্রী বলেন, ‘করোনা লড়াইয়ে যাঁরা মারা গেছেন, তাঁদের পরিবারের কোনও এক সদস্যকে সরকারি চাকরি দেওয়া হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পুলিশকর্মী থেকে সিভিক ভলান্টিয়ার– যে কোনও কোভিড যোদ্ধার ক্ষেত্রেই এই ক্ষতিপূরণ মিলবে। কীভাবে তাঁদের চাকরি দেওয়া হবে তা নিয়ে জেলাশাসক ও বিভিন্ন দপ্তরের সচিবরা আলোচনা করছেন’।

এরপরেই মুখ্যমন্ত্রী পরিসংখ্যান দিয়ে জানান, রাজ্যে মোট ২৬৮ জন পুলিশকর্মী করোনাভাইরাস সংক্রমণে আক্রান্ত হয়েছেন। ৩০ জন চিকিৎসকও আক্রান্ত হয়েছেন করোনা চিকিৎসা করতে গিয়ে। রাজ্যে আক্রান্ত নার্সের সংখ্যা ৪৩। এছাড়াও ৬২ জন সরকারি কর্মচারী আক্রান্ত হয়েছেন করোনায়।সব মিলিয়ে এ রাজ্যে ৪১৫ জন কোভিড যোদ্ধা আক্রান্ত হয়েছেন সংক্রমণে। সুস্থ হয়ে উঠেছেন ৪০৩ জন। এখনো পর্যন্ত মোট ১২ জন যোদ্ধা করোনায় মারা গেছেন। করোনা যোদ্ধা মারা গেলে, তাদের ক্ষতিপূরণ হিসেবে তাঁর পরিবারকে ১০ লক্ষ টাকা এবং আক্রান্ত হলে তাঁর পরিবারকে ১ লক্ষ টাকা করে দেওয়ার পাশাপাশি সম্মান এবং স্বীকৃতিও, দেওয়া হবে বলে জানান মুখ্যমন্ত্রী।

পাশাপাশি এদিন মুখ্যমন্ত্রী ১৩টা জেলা থেকে চিহ্নিত করা করোনা যোদ্ধাদের নামের তালিকা অনুযায়ী প্রত্যেককে বিশেষ মেডেল ও সার্টিফিকেট দিয়ে সম্মান প্রদান করেন মুখ্যমন্ত্রী।বেসরকারি হাসপাতালের চিকিৎসক ও নার্সদেরও সম্মান জানানোর কথাও ভাবা হচ্ছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। এরপর নাম না করেই বিজেপিকে একহাত মুখ্যমন্ত্রীর। গেরুয়া শিবিরের বিরুদ্ধে সুর চড়িয়ে মুখ্যমন্ত্রীর অভিযোগ, ‘আমাদের চারপাশে অনেকেই আছেন যারা অযথা আতঙ্ক ছড়ানোর চেষ্টা করছেন। দয়া করে করবেন না।মানুষ এমনিতেই আতঙ্কিত। তাদের আর আতঙ্কিত করার প্রয়োজন নেই।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles