লাইফস্টাইল

বাড়িতেই বানিয়ে ফেলুন সুস্বাদু মিষ্টি দই, শিখে নিন বিশেষ পদ্ধতি

গরমকালে শরীর সুস্থ রাখতে আমরা প্রত্যেকেই কম-বেশি দই খাই। আর বর্তমান পরিস্থিতি মাথায় রেখে বাইরের খাবার খাওয়ার থেকে বাড়িতেই সেইসব খাবার তৈরি করে নিতে আমরা পছন্দ করি। বাড়িতে টক দই আমরা প্রায় অনেকেই বানাতে পারি, তবে মিষ্টি দই বানাতে গেলেই পরি সমস্যায়। আর সেই সমস্যা দূর করতেই আজকে আপনাদের শেখাবো চটজলদি কিভাবে ঘরেই আপনারা বানিয়ে নিতে পারেন একেবারে দোকানের মতন মিষ্টি দই। এবার থেকে আর মিষ্টি দই কিনতে দোকানে ছুটতে হবে না, বরং বাড়িতে বসেই মিষ্টির দোকানের মতো সুস্বাদু দই তৈরি করে নিতে পারবেন বাড়িতেই।

প্রয়োজনীয় উপকরণ :

দুধ (২ লিটার), চিনি (১ কাপ), জল ঝরানো টক দই (১/২ কাপ)

পদ্ধতি :

প্রথমে একটি পাত্রে দুধ জ্বাল দিন, গ্যাস বাড়িয়ে অনবরত হাতা দিয়ে দুধ টি নাড়তে থাকুন। একসময় দুধ ফুটতে ফুটতে শুকিয়ে যাবে ঘন লালচে রঙের হয়ে আসবে, এবার দুধের অর্ধেক পরিমাণ চিনি মেশান। একটি কথা মনে রাখবেন দুধ কিন্তু আপনাকে অনবরত নেরে যেতে হবে, নাহলে দুধে সর পরে যাবে আর তাহলে দই খেতে ভালো লাগবে না । দুধ টি ঠান্ডা হলে গ্যাস থেকে নামিয়ে রাখুন।

গ্যাসের আঁচ কমিয়ে তার উপর একটি ননস্টিক প্যান বসান , এরপর প্যানে বেশ কিছুটা চিনি দিন, গ্যাস কমিয়ে রাখুন, খুব হালকা ভাবে চিনি গরম হবে। চিনিতে লালচে রং আসলে ওটাকে ক্যারামালাইজ করা বলে।

চিনির লালচে সোনালী রঙ হয়ে এলে ওটিকে দুধে ঢেলে দিন। এবার দুধ ফের কিছুটা জ্বাল দিয়ে ঘন করুন। এরপর দুধ গ্যাস থেকে নামিয়ে কিছু ঠান্ডা হয়ে এলে তাতে টক দই টা মিশিয়ে দিন। এবার মাটি বা পাথরের বাটিতে সমস্ত দুধের মিশ্রণ টি ঢেকে কোনো গরম জায়গায় সারারাত রেখে দিন। পরের দিন সকালে ফ্রিজে ঢুকিয়ে ঠান্ডা করে নিলেই তৈরি দোকানের মতো সুস্বাদু লাল মিষ্টি দই।

Tags

Related Articles

Close