অর্থনীতি

১ ডিসেম্বর থেকে নতুন নিয়ম জারি করছে RBI, ব্যাংক আপনাকে প্রতিদিন দিতে বাধ্য ৫০০০ টাকা!

Advertisement
Advertisement

RBI New Rule: বর্তমান সময়ে দাঁড়িয়ে টাকার প্রয়োজনীয়তা ঠিক কতখানি তা আশাকরি কাউকে বলে দেওয়ার নয়। টাকা না থাকলে যে কিছুই সম্ভব নয় তা সকলেরই জানা। টাকা চাই টাকা চাই বাঁচতে গেলে টাকা চাই। এই কথাটি যে কতটা সত্যি তা যুগ যুগ ধরে বারংবার প্রমাণিত হয়ে আসছে। জীবনের যেকোনো পরিস্থিতিতেই টাকার খুবই প্রয়োজন। আর এই সময়ই এল খুশির খবর। কি তাই ভাবছেন নিশ্চই?

RBI New Rule

১ ডিসেম্বর থেকে জারি হচ্ছে RBI এর নতুন নিয়ম। যেখানে কিনা ব্যাঙ্ক আপনাকে ৫০০০ টাকা দিতে বাধ্য। জনসাধারণের স্বার্থে রিজার্ভ ব্যাঙ্ক এই নতুন নিয়ম চালু করেছে। কিন্তু কি সেই নিয়ম চলুন বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

Short Film
ঘর বন্ধ করে কুকর্ম শুরু করলেন বৌদি, ঘামিয়ে দেবে এই বাংলা শর্ট ফিল্ম

RBI New Rule

শুধু শুধু টাকা পেতে কার না ভালো লাগে বলুন তো দেখি। আর সেটা যদি ব্যাঙ্কের থেকেই পাওয়া যায় তাহলে তো একেবারে সোনায় সোহাগা। আপনি যদি যেকোনো ব্যাংক থেকে সম্পত্তি বন্ধক রেখে লোন নিয়ে থাকেন এবং ঠিক সময়ে সেই লোনের টাকাও শোধও করে দিয়ে থাকেন কিন্তু তারপরেও যদি আপনার কোম্পানি নথি প্রকাশে দেরি করে তাহলে সেটাই আপনার জন্য খুশির খবর। কেননা, ব্যাংক যদি ৩০ দিনে পরেও আপনার সমস্ত নথি ফেরত না দেয় তাহলে ঐ ব্যক্তিকে জরিমানা বাবদ ৫০০০ টাকা দিতে হবে।

কাগজপত্র না দিলে কত টাকা দিতে হবে (How much money to pay if the documents are not given?)

সম্প্রতি এই নিয়েই বেসরকারি ব্যাংক থেকে শুরু করে সরকারি ব্যাংক, নন ব্যাংকিং সংস্থা, ছোট গ্রামীন ব্যাংক নির্দেশ দিয়েছে। কোন ব্যক্তি যদি ব্যাংককে লোন পরিশোধ করে দেওয়ার পরেও ব্যাংক ওই ব্যক্তিকে ১ মাসের মধ্যে কাগজপত্র ফিরিয়ে না দেয় তাহলে ওই লোন প্রদানকারী প্রতিষ্ঠানকে প্রতিদিন ওই ব্যক্তিকে ৫ হাজার টাকা করে দিতে হবে।

RBI New Rule

নতুন কাগজ তৈরির সময় (Time to create a new paper)

এমনকি ওই ঋণ গ্রহীতা ব্যাক্তির কোনো নথি যদি ব্যাঙ্কের তরফ থেকে ক্ষতিগ্রস্ত হয় তাহলে ব্যাংকেই ওই ব্যক্তিকে সব নথি তৈরি করে দিতে হবে। তারজন্য ব্যাংক ৩০ দিন সময় পাবে।

Sangbad Safar Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles