নিউজ

ট্রেন যাত্রীদের জন্য দারুন সুখবর, মাত্র ২০ টাকায় ভরপেট খাবার দেবে IRCTC, কিভাবে পাবেন দেখে নিন

Advertisement
Advertisement

IRCTC: ভারতের লাইফলাইন হিসেবেই পরিচিত ভারতীয় রেল। নিত্যদিন বহু মানুষ ট্রেনে চড়ে যাতায়াত করেন এক প্রান্ত থেকে অন্য প্রান্ত। আর এবার রেল যাত্রীদের সুবিধার কথা মাথায় রেখে বিশেষ পরিষেবা শুরু করলো ভারতীয় রেল (Indian Railways)। মাত্র 20 টাকা খরচ করেই পেট ভরে খাবার খেতে পারবেন রেল যাত্রীরা। বিশেষত, জেনারেল কামরার যাত্রীদের কথা মাথায় রেখেই এই সুবিধা চালু করা হয়েছে রেল কর্তৃপক্ষের তরফে।

তবে কেবলমাত্র কিন্তু খাবার নয়। একেবারে সস্তায় মিলবে জলের বোতল। একটা সময় যেখানে 10 টাকা বা 20 টাকা খরচ করে জল কিনতে হতো এবার থেকে সেই জলের বোতল পাওয়া যাবে মাত্র 3 টাকার বিনিময়। স্টেশনের প্ল্যাটফর্মেই বসানো হয়েছে সস্তার এই খাবারের স্টল। স্টেশনের এমন জায়গায় স্টল বসানো হয়েছে যাতে খুব সহজেই যাত্রীরা পেয়ে যান খাবার।

ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং এন্ড ট্যুরিজম কর্পোরেশন অর্থাৎ IRCTC-র সহযোগিতায় এই সুবিধা চালু করেছে ভারতীয় রেল কর্তৃপক্ষ। মাত্র 20 টাকার বিনিময় পাওয়া যাবে খিচুড়ি, ছোলা বাটুরে, ধোসা সহ নানান রকম খাবার। প্রায় 100 টিরও বেশি রেল স্টেশনে 150 টি স্টল বসানো হয়েছে ভারতীয় রেল কর্তৃপক্ষের তরফে। 20 টাকা থেকে 50 টাকার মধ্যেই মিলবে পছন্দের খাবার। এক নজরে দেখে নেওয়া যাক কোন খাবারের জন্য পড়বে কত টাকা খরচ।

20 টাকায় কী পাওয়া যাবে-

মাত্র 20 টাকা খরচ করেই কেনা যাবে লুচি, সবজি এবং আচার। 20 টাকার বক্সে করে এই খাবার তুলে দেওয়া হবে যাত্রীদের হাতে। এই বক্সে থাকবে 6-7 টি লুচি এবং আনুমানিক প্রায় 150 গ্রাম তরকারি।

50 টাকায় কী পাওয়া যাবে-

সামান্য একটু বেশি টাকা খরচ করলেই আরও বাড়তি খাবার মিলে যাবে সহজেই। মাত্র 50 টাকা খরচ করে মিলবে রাজমা, রাইস, খিচুড়ি, ছোলা কুলচা, মশালা ধোসার মতো নানান রকমের খাবার। এর মধ্যে থেকে যে কোনো একটা আইটেম 50 টাকা দিয়ে অর্ডার করতে পারবেন রেল যাত্রীরা। অন্যদিকে 3 টাকা খরচ করে কিনে নেওয়া যাবে 200 মিলিলিটার প্যাকেজের জলের বোতল।

উল্লেখ্য, গতবছর থেকে এই পরিষেবা শুরু হয়েছে বিভিন্ন রেলস্টেশন গুলিতে। 2023 সালের মধ্যে এই প্রায় 51 টি স্টেশনে এই উদ্যোগ নেওয়া হয়েছিল ভারতীয় রেলওয়ের তরফে। প্রথমে অবশ্য পরীক্ষা-নিরীক্ষা চালানো হয়েছিল বহু। আর এবার প্রায় 100 টি স্টেশনে শুরু হল এই একই পরিষেবা। বর্তমানে মোট 151 টি স্টলে মিলছে রেল যাত্রীদের জন্য খাবার।

Related Articles