দেশনিউজ

Pradhanmantri Awas Yojana: PMAYG-এ মোদী সরকার বাড়ি দিচ্ছে, আপনার নাম আছে কিনা জেনে নিন

PMAYG এর মেয়াদ বাড়িয়ে ২০২৪ সালের ডিসেম্বর পর্যন্ত করা হয়েছে, জানুন বিস্তারিত

Advertisement
Advertisement

ভারতের নাগরিকদের সুবিধার্থে ভারত সরকারের একাধিক প্রকল্প রয়েছে। এমনই একটি দুর্দান্ত প্রকল্প হল প্রধানমন্ত্রী আবাস যোজনা (Pradhanmantri Awas Yojana)। এখনো এমন মানুষ রয়েছে যাদের মাথার উপর ছাদ নেই বলা চলে পাকা বাসস্থান নেই সেই সব গরিব মানুষদের বাসস্থান করে দেওয়ার লক্ষ্যে মোদি সরকার প্রথম প্রধানমন্ত্রী আবাস যোজনা লঞ্চ করেছিল ২০১৫ সালে এই যোজনাটি শুরু করা হয়। এই প্রকল্পের অধীনে এখনো পর্যন্ত বহু মানুষ বাড়ি তৈরির টাকা পেয়েছে।

২০২৩ সালের আর্থিক বর্ষে প্রধানমন্ত্রী আবাস যোজনার (Pradhanmantri Awas Yojana) জন্য আগের তুলনায় বরাদ্দের পরিমাণ বাড়িয়ে করা হয়েছে ৬৬ শতাংশ। কিছুদিন আগেই বেশ কিছু রাজ্যের রাজ্য সরকার কেন্দ্রের কাছে এই প্রকল্পের মেয়াদ বৃদ্ধির জন্য আবেদন করে তার ভিত্তিতেই প্রধানমন্ত্রী আবাস যোজনার মেয়াদ ২০২৪ সালের ডিসেম্বর মাস পর্যন্ত বাড়ানো হয়েছে। এই প্রকল্পের অধীনে পাহাড়ি এলাকায় বসবাসকারী মানুষ ১ লাখ ৩০ হাজার টাকা এবং সমতল এলাকায় বসবাসকারী মানুষ ১ লক্ষ ২০ হাজার টাকা পেয়ে থাকে।

দেশের সেই সমস্ত গরিব মানুষ প্রধানমন্ত্রী আবাস যোজনার (Pradhanmantri Awas Yojana) সুবিধা পাবে, যাদের পাকা বাড়ি নেই অর্থাৎ মাথার উপর ছাদ নেই। তবে যদি পূর্বে এই প্রকল্পের সুবিধা পেয়ে থাকেন কিংবা গাড়ি বা বাইক থাকে তাহলে কিন্তু এই প্রকল্পের সুবিধা পাওয়া যাবে না। এছাড়া ৫০ হাজারের বেশি কিষান ক্রেডিট কার্ড থাকলেও এই সুবিধা পাওয়া যাবে না। এই প্রকল্পের সুবিধা পাওয়ার জন্য কেন্দ্র সরকারের প্রধানমন্ত্রী আবাস যোজনার অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে এবং সেখান থেকেই আবেদন করতে হবে।

প্রধানমন্ত্রী আবাস যোজনা-আবেদন পদ্ধতি

১) প্রধানমন্ত্রী আবাস যোজনায় (Pradhanmantri Awas Yojana) আবেদন করার জন্য প্রথমেই pmayg.nic.in-এই ওয়েবসাইটে যেতে হবে।

২) এই ওয়েবসাইটে গিয়ে হো পেজ মেনু অপশনে ক্লিক করুন।

৩) এখান থেকে সার্চ বারে গিয়ে PMAYG নির্বাচন করে নিন।

৪) একটি নতুন পেজ ওপেন হলে আধার নম্বর বসিয়ে শো অপশনে ক্লিক করুন।

৫) এরপরই একটি তালিকা প্রকাশ পাবে, সেখানে দেখে নিন আওয়ানর নাম আছে কিনা।

Related Articles