×
Jannah Theme License is not validated, Go to the theme options page to validate the license, You need a single license for each domain name.

ভারতে ফের গুপ্তধনের খোঁজ, মাটি খুঁড়তেই বেরিয়ে এল ২০০০ বছরের পুরনো মুদ্রা

উত্তরপ্রদেশের তেহসিল গ্রামে মাটি খুঁড়তেই বেরিয়ে এলো প্রাচীন মুদ্রা। যেগুলোর বয়স কম করেও ১৫০০ থেকে ২০০০ বছর হবে। মুদ্রা ছাড়াও মাটি খুঁড়তেই পুরোনো বেশ কিছু মূর্তি, গহনা এবং বাসনপত্রও পাওয়া গেছে। গ্রামবাসীরা পুলিশে খবর দেওয়ার পর পুলিশ সেগুলোকে আপাতত নিজের জিম্মায় রাখলেও খবর দিয়েছে প্রত্নতাত্ত্বিক অধিদফতরকে।

গোটা এলাকা আপাতত প্রশাসনিক নজরদারিতে রয়েছে। পুলিশের ঘেরাটোপে রয়েছে সম্পূর্ণ গ্রাম। জেলা ম্যাজিস্ট্রেট অমিত কুমার বানসল জানান, এর আগেও এই এলাকা থেকে কিছু প্রত্নতাত্ত্বিক ধ্বংসাবশেষ উদ্ধার হয়েছে। আন্দাজ করা যায়, এগুলো সিন্ধু সভ্যতার সময়কালের।

অবশেষ এবং মুদ্রাগুলি কম করেও দেড় থেকে দুই হাজার বছরের পুরোনো। এছাড়া ও কিছু রাজকীয় বাসনপত্র এবং তৈল নিষ্কাশনের সামগ্রীও উদ্ধার হয়েছে। লন্ডনের কেমব্রিজ বিশ্ববিদ্যালয় অতীতেও এই এলাকা থেকে প্রাপ্ত ধ্বংসাবশেষ নিয়ে রীকিমত গবেষণা চালায়।

আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার তরফ থেকে জানানো হয়েছে, উত্তরপ্রদেশের সিনোলিতে ৪০০০ বছরের পুরোনো সমাধিস্থল খুঁজে পাওয়া যায়। যেখানে একটি পায়াযুক্ত কফিন এবং কঙ্কালও মেলে। এছাড়াও হেলমেট, রথ, ঢাল ইত্যাদি মূল্যবান জিনিসপত্র ও পাওয়া যায়। সব মিলিয়ে ২০১৯ সালকে ভারতীয় উপমহাদেশে প্রথম ব্রোঞ্জ যুগের খননকাল বলে ধরা যেতে পারে।