দেশনিউজ

করোনা আবহে নতুন ইতিহাসের পথে ভারত

রামমন্দিরের মোট ৫ টি গম্বুজাকৃতি মণ্ডপ ও ১ টি ছোট চূড়া থাকবে বলে জানা গেছে। এর পাশাপাশি আরও ২ টি গম্বুজাকৃতি মণ্ডপ যোগ হয়েছে।

Advertisement
Advertisement

৫ আগস্ট রামমন্দিরের ভূমিপুজো। আর এই পুজোর শুভ সূচনা করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি রাম মন্দিরের ভূমি পূজা উপলক্ষ্যে ৩ ঘন্টা অযোধ্যাতে থাকবেন। এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ৪০ কেজির রুপোর ইট স্থাপন করবেন। আর এর মধ্যে দিয়েই শুরু হবে রামমন্দিরের ভূমিপুজো। মন্দির নির্মাণকারীদের দাবি, এই মন্দির কল্পনাকেও হার মানাবে।

মন্দিরের উচ্চতা প্রথমে ১২৮ ফুট করা হবে বলেও পরে বাড়িয়ে ১৬১ ফুট করা হয়েছে। এর পাশাপাশি রামমন্দিরের মোট ৫ টি গম্বুজাকৃতি মণ্ডপ ও ১ টি ছোট চূড়া থাকবে বলে জানা গেছে। এর পাশাপাশি আরও ২ টি গম্বুজাকৃতি মণ্ডপ যোগ হয়েছে। মন্দিরে স্তম্ভের সংখ্যা ২১২ থেকে বাড়িয়ে ৩৬০ টি করা হচ্ছে। মূল মন্দিরের পাশে আরও ৪ টি মন্দির তৈরী করা হবে। মূল মন্দিরের উচ্চতা হবে ১৬ ফুট।

মন্দির নির্মাণে কমপক্ষে ৩ থেকে সাড়ে ৩ বছর সময় লাগবে। মন্দির শ্রী রামের নাম লেখা ২ লক্ষ ইট দিয়ে তৈরী হবে। মন্দির নির্মাণে খরচ হবে আনুমানিক ৩০০ কোটি টাকা। যদিও এই মন্দির সংলগ্ন এলাকায় প্রায় ২০ একর এলাকাতে উন্নয়নমূলক কাজ চালাতে বাজেট ১০০০ কোটির কাছাকাছি চলে যেতে পারে।

এই রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট মন্দিরের ভিত্তি প্রতিষ্ঠার পর সারা দেশ থেকে অর্থ সংগ্রহ করা হবে। এই বছরের ২৫ নভেম্বর থেকে ২৫ ডিসেম্বর পর্যন্ত দেশের প্রায় ১০ কোটি পরিবারের কাছে পৌঁছে যাওয়া হবে। তাঁদের থেকেই আর্থিক সাহায্য সংগ্রহ করা হবে।

Related Articles