নিউজরাজ্য

আগামী ৩ বছরে বাংলায় ৩৫ লক্ষ কর্মসংস্থানের ঘোষণা মুখ্যমন্ত্রীর

শুধু এটাই নয়, কোন খাতে কতজন নিয়োগ করা হবে, তিনি সেটাও হিসেবে করে বলে দিয়েছেন।

Advertisement
Advertisement

আগামী ৩ বছরে বাংলাতে ৩৫ লক্ষ কর্মসংস্থান হবে বলে বৃহস্পতিবার ঘোষণা করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্নে একটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি জানিয়েছেন, সরকারি চাকরি থাকবেই, তার সাথে তথ্যপ্রযুক্তি, কৃষি-বাণিজ্য, নানা শিল্পেও কাজের ব্যবস্থা করা হবে। শুধু এটাই নয়, কোন খাতে কতজন নিয়োগ করা হবে, তিনি সেটাও হিসেবে করে বলে দিয়েছেন।

তিনি এদিন বলেছেন, আগামী তিন বছরে তথ্যপ্রযুক্তি বিভাগে ৫ লক্ষ ও কৃষি বাণিজ্য বিভাগে ১০ লক্ষ, মাটি সৃষ্টি প্রকল্পে ৩ লক্ষ, হস্তশিল্পে ২ লক্ষ কর্মসংস্থান হবে। আর বাকি কর্মসংস্থান হবে ছোট এবং মাঝারি শিল্পে। তার সাথেই বাড়বে সরকারি চাকরির সংখ্যা। মুখ্যমন্ত্রী এটাও দাবি করেছেন, গত ৯ বছরে রাজ্যে মোট ২৯ লক্ষ বেকার যুবক যুবতীদের চাকরি হয়েছে। দেশের বিভিন্ন জায়গাতে যখন চাকরি নিয়ে হাহাকার, ঠিক তখন বাংলার যুবক-যুবতীরা চাকরি পেয়েছেন।

এছাড়া স্বনিযুক্তির ক্ষেত্রে বেশ কয়েকটি প্রকল্পের উল্লেখ করা হয়েছে। যার মধ্যে রয়েছে, সমবায় ব্যাংকের মাধ্যমে ২ লক্ষ যুবক-যুবতীকেও সহজে ঋণের মাধ্যমে মোটরবাইক কেনার ব্যবস্থা করে দেওয়া। এছাড়াও স্বনির্ভর গোষ্ঠীর তহবিলে ৫ হাজার টাকা করে পাঠানো হবে। আবার শিল্পোন্নয়ন নিগমের চেয়ারম্যান রাজীব সিংহ দাবি করেছে আগামী ৬ মাসের মধ্যে রাজ্যে অনেক কর্মসংস্থান হবে।

রাজীব সিংহ জানিয়েছেন, রাজ্যের শিল্প তালুকগুলিতে ১৫০০ একর সরকারি জমি পড়ে আছে। আর ২৭ লক্ষ বর্গফুট জায়গাও রয়েছে। তাই সেখানে আগামী কিছু মাসের মধ্যেই ৪-৫ লক্ষ কর্মসংস্থান করা যেতে পারে। এতসংখ্যক কর্মসংস্থানের সুযোগ হলে বাংলার মানুষের অনেকটাই সুবিধা হবে বলে আশাবাদী তারা।

Related Articles