আন্তর্জাতিকনিউজ

পাকিস্তানে ধ্বংস হবে ঐতিহাসিক কাপুর হাভেলি! শুরু হয়েছে বিশাল পরিকল্পনা

Advertisement
Advertisement

1947 এ দেশভাগের পর পেশোয়ার ছেড়ে ভারতে চলে আসে কপূর পরিবার। তারপর বলিউডের বিখ্যাত ওই পরিবারের স্মৃতি বিজড়িত বাংলোটি স্থানীয় মানুষদের গর্বের বিষয় হয়ে উঠলেও বাড়িটির রক্ষানবেক্ষনের কাজ একেবারেই হয়নি। তাই এবার পাকিস্তানের পেশোয়ারে পৃথ্বীরাজ কাপুর ও রাজ কাপুরের জন্মভিটে কাপুর হাভেলি ভেঙে ফেলার পরিকল্পনা শুরু হয়েছে। বর্তমান মালিক শহরের সোনা ব্যবসায়ী হাজী মোঃ ইসরার চাইছেন ঐতিহাসিক ভবনটি ভেঙে সেই জায়গায় বাণিজ্যিক কমপ্লেক্স গড়ে তুলতে।

90 দশকে রণধীর ও ঋষি কাপুর ওই বাড়িটি দেখতে গিয়েছিলেন পরবর্তীকালে পাকিস্তানের বিদেশ মন্ত্রী শাহ মোহাম্মদ কুরেশি ঋষি কাপুর কে আশ্বাস দেন পৃথ্বীরাজ কাপুর এর বাবার তৈরি এই বাড়িটিকে একটি মিউজিয়ামে পরিণত করা হবে।

সেই উদ্দেশ্যে খাইবার প্রাখতুন প্রদেশের সরকার মিউজিয়াম করার উদ্দেশ্যে বাড়িটিকে কিনতে উদ্যোগী হয়েছিল। কিন্তু মালিকের সাথে দাম নিয়ে দু’পক্ষের দরাদরি চললে এই কাজ স্থগিত থেকে যায়। বর্তমানে তিনি প্রচেষ্টা চালাচ্ছেন ভবনটিকে ভেঙে মার্কেট কমপ্লেক্স করার যদিওবা এইজন্য সেখানকার স্থানীয় হেরিটেজ দপ্তর তার নামে এফআইআর করেছে।

প্রসঙ্গত রক্ষণাবেক্ষণের অভাবে এখন ভবনটি ভেঙে পড়ার মত অবস্থা হয়েছে। পেশোয়ারের ঢাকির নলবন্দি এলাকায় অবস্থিত এই বাড়িটির পাশেই বাস করেন মুজিবর রহমান নামের এক ব্যক্তি। তিনিও ক্ষোভ প্রকাশ করেছেন ঐতিহ্যশালী এই বাড়িটি রক্ষাণাবেক্ষণের অভাবের জন্য। তাছাড়া ওখানকার কালচারাল হেরিটেজ কাউন্সিলের কর্তারাও ভবনটির এমন দশা হওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles