নিউজরাজ্য

রেশন দুর্নীতি রুখতে কড়া ব্যবস্থা আনছে রাজ্য সরকার, নতুন নিয়ম না জানলে সমস্যায় পড়তে পারেন

খাদ্য দপ্তরের তরফে জানানো হয়েছে যে রেশন বিলির ক্ষেত্রে এবার রেশন ব্যবস্থার ক্ষেত্রে নিয়মে বদল আনা হচ্ছে।

Advertisement
Advertisement

করোনা পরিস্থিতির প্রথম থেকেই রাজ্যে রেশন দুর্নীতির অভিযোগ উঠছে। তবে শুধু এখনই নয়, এর আগেও এই রেশন নিয়ে দুর্নীতির অভিযোগ এসেছে। বারবার এই অভিযোগের পর এবার এই দুর্নীতিকে পুরোপুরি বন্ধ করতে কড়া পদক্ষপে গ্রহণ করছে বাংলার মমতা সরকার। খাদ্য দপ্তরের তরফে জানানো হয়েছে যে রেশন বিলির ক্ষেত্রে এবার রেশন ব্যবস্থার ক্ষেত্রে নিয়মে বদল আনা হচ্ছে।

এবার থেকে রেশন তুলতে আসলে সঙ্গে আনতে হবে মোবাইল ফোন। প্রতিবার রেশন তুলতে গেলে দিতে লাগবে OTP, রেশন তোলার সময় রেজিস্ট্রার করা মোবাইল নম্বরে যাবে ঐ OTP. আর এই OTP দিলেই মিলবে রেশন। সুতরাং মোবাইল ছাড়া আর কোনো রেশন মিলবে না। রাজ্যের খাদ্যমন্ত্রী জ্যেতিপ্রিয় মল্লিক জানিয়েছেন যে রাজ্যের রেশন ব্যবস্থাকে স্বচ্ছ করবার জন্য এই নতুন পদ্ধতি এনেছে রাজ্য সরকার।

এছাড়া এই নতুন পদ্ধতি অবলম্বন করা হলে করোনা আবহে সামাজিক দূরত্বতাও বজায় রাখা হবে। এছাড়া খাদ্য দফতর গ্রাহকদের আধার ও ফোন নম্বর সংযুক্ত করবার উদ্যোগ নিয়েছে। এর জন্য ডিলারদের ই-পিওস যন্ত্রের মাধ্যমে এই কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে। এই প্রক্রিয়া শুরু হলে এক জনের রেশন অন্য কেউ তুলতে পারবে না। এর পাশাপাশি রেশন ডিলার ও গ্রাহকের মধ্যে কার্ডের দেওয়া নেওয়ার করার আর প্রয়োজন পড়বে না।

Related Articles