নিউজরাজ্য

Madhyamik Exam Routine 2021, রইল সমস্ত পরীক্ষার দিনক্ষণ সহ সময়সূচী

Advertisement
Advertisement

শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের ঘোষণা অনুযায়ী গত ২৪ ডিসেম্বর উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ একাদশ শ্রেণী ও উচ্চমাধ্যমিক পরীক্ষার সময়সূচী প্রকাশ করে। সেই সময় উচ্চ শিক্ষা সংসদ পরীক্ষার সময়সূচী প্রকাশ করলেও মধ্যশিক্ষা পর্ষদ মাধ্যমিকের সময়সূচী এখনও প্রকাশ করেনি। এবার জারি হল হল ২০২১ সালের মাধ্যমিক পরীক্ষার সময়সূচী।

শনিবার সময়সূচী প্রকাশ করে পর্ষদের পক্ষ থেকে জানানো হয়েছে আগামী বছর মাধ্যমিক শুরু হবে ১ জুন, ২০২১ থেকে। শেষ হবে ১০ জুন। পরীক্ষা হবে সকাল ১১:৪৫ থেকে দুপুর ৩ টে পর্যন্ত। পাশাপাশি প্রশ্নপত্র পড়ার জন্য অতিরিক্ত ১৫ মিনিট সময় পাবেন পরীক্ষার্থীরা।

একনজরে দেখে নিন ২০২১ এর মাধ্যমিক পরীক্ষার সময়সূচী :

১ জুন, ২০২১ : প্রথম ভাষা।

২ জুন, ২০২১ : দ্বিতীয় ভাষা।

৩ জুন, ২০২১ : ভূগোল।

৫ জুন, ২০২১ : ইতিহাস।

৬ জুন, ২০২১ : গণিত।

৮ জুন, ২০২১ : জীবন বিজ্ঞান।

৯ জুন, ২০২১ : ভৌত বিজ্ঞান।

১০ জুন, ২০২১ : ঐচ্ছিক বিষয়।

করোনার দাপটে গত মার্চ থেকে স্কুল, কলেজ, কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধ। ফলে আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার্থীরা সশরীরে ক্লাস করতে পেরেছিল মাত্র আড়াই মাস। তার ফলে সিলেবাস শেষ করা নিয়ে অনিশ্চয়তাও তৈরী হয়। জীবনের প্রথম পরীক্ষায় যাতে বিরূপ বাধা না আসে তার জন্য এরপর কাঁটছাট করে সিলেবাসের বোঝা কমিয়ে দেয় পর্ষদ। একে করোনা অতিমারী, তার উপর সামনে বাংলার বিধানসভা ভোট। সব মিলিয়ে এবার পরীক্ষার সময়সূচী ফেব্রুয়ারী থেকে পিছিয়ে জুনে নিয়ে গিয়ে পরীক্ষা নেওয়ার প্রস্তুতি শুরু করলো শিক্ষা পর্ষদ।

Related Articles