নিউজ

ডাক্তার মানে ভগবান! জীবন্ত উদাহরণ এই বাঙালি চিকিৎসক

Advertisement
Advertisement

বর্তমানে যেখানে ডাক্তারের ফিস দিতে দিতে মানুষ জেরবার হয়ে উঠছে সেখানে দাঁড়িয়ে এই বর্তমান যুগে এমন ডাক্তার আছেন যারা ভগবানের স্বরূপ। কালনা স্টেশনে নেমে কেউ যদি বলে আমি ডাক্তারবাবুর অতিথি তার বাড়ি যাব শত কাজ থাকলেও আপনাকে সাহায্য করবে। এই ডাক্তারবাবু কারো কাছে সাক্ষাৎ ঈশ্বর আবার কেউ পাঁচ টাকার ডাক্তারবাবু নামেও ডাকেন। তার আসল নাম গৌরাঙ্গ গোস্বামী, যিনি 5 টাকার ভিজিটে প্রতিদিন কমপক্ষে 200 টিরও বেশি রোগী দেখেন।

40 বছরেরও বেশি সময় ধরে তিনি যতসামান্য পারিশ্রমিকে বা বিনা পারিশ্রমিকে-এ রোগী দেখে চলেছেন এই অঞ্চলে। পাশাপাশি বামপন্থী রাজনীতিতে এখনো সক্রিয় কর্মী তিনি। কিন্তু রাজনৈতিক শ্রেণীগত বিভেদ তাকে ছুঁতে পারেনি। বামপন্থী এই গৌরাঙ্গের প্রশংসায় পঞ্চমুখ তৃণমূল কিংবা বিজেপি সমর্থকরাও। রাজনৈতিক হানাহানির এই সময়ে দাঁড়িয়ে তাই কালনার ভূমিপুত্র গৌরাঙ্গ এক বিরল চরিত্র।

1978 সালে কলকাতা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করেন গৌরাঙ্গ। তারপরে ভর্তি হন এমএস পঠন-পাঠনে কিন্তু তা শেষ করতে পারেননি কারণ ততদিনে বামপন্থী রাজনীতির সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে গিয়েছিলেন। এরপর উত্তরবঙ্গে একটি সরকারি স্বাস্থ্য কেন্দ্রে চাকরি পেয়েও কাল রাতে ফিরে আসেন তিনি আর তারপরে শুরু হয় তার এই সেবা।

নিজের বাড়িতেই চেম্বার করে সকাল 10 টা থেকে দুপুর একটা পর্যন্ত রোগী দেখেন এরপর ঘন্টাখানেক বিশ্রাম নিয়ে দুপুর 3 টা থেকে বিকেল 5 টা পর্যন্ত দ্বিতীয় দফায় তার সময় কাটে রোগীদের নিয়ে। তারপর ফের একঘন্টা বিশ্রাম তারপর সন্ধ্যে ছটা থেকে রাত একটা দেড়টা পর্যন্ত তার কাছে ভিড় জমান রোগীরা। এমন কখনো হয়নি যে কেউ তার দুয়ার থেকে ফিরে গেছেন আর এই কারনে তিনি সকলের কাছে ভগবান।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles