চাকরির সংবাদনিউজ

Post Office Recruitment 2024: ক্লাস ৮ পাশে পোস্ট অফিসে কর্মী নিয়োগ, শুরুতেই বেতন ২১,০০০ টাকা

Advertisement
Advertisement

Post Office Recruitment 2024: চাকরিপ্রার্থীদের জন্য দারুণ সুখবর। কেবলমাত্র অষ্টম শ্রেণী পাস করলেই এবার মিলবে দুর্দান্ত চাকরি। একগুচ্ছ পদে নিয়োগ করতে চলেছে পোস্ট অফিস (Post Office Recruitment 2024)। প্রত্যেক মাসে বেতন বাবদ হাতে পাবেন ন্যূনতম 21,000 টাকা থেকে সর্বোচ্চ 69,100 টাকা। কোথায় মিলছে এই চাকরি? কীভাবেই বা করবেন আবেদন? বিস্তারিত রইল এই প্রতিবেদনে।

Name Of The Post (যে পদে হবে নিয়োগ)-

একটি নয়। একগুচ্ছ পদে চাকরির জন্য আবেদন করতে পারবেন চাকরি প্রার্থীরা। তালিকায় রয়েছে মেইল গার্ড, ড্রাইভার, মাল্টি টাস্কিং স্টাফ, ডাক পিয়ন এবং অন্যান্য আরও একগুচ্ছ পদ।

Total Vacancies (মোট শূন্য পদ)-

মেইল গার্ড – 11,025
ড্রাইভার – 871
মাল্টি টাস্কিং স্টাফ- 12,141
ডাক পিয়ন – 1,231
অন্যান্য পোস্ট- 6,174

সব মিলিয়ে মোট 33,480 জন কর্মী নিয়োগ করা হবে ডাক বিভাগে।

Eligibility (যোগ্যতা)-

পোস্ট অনুযায়ী রয়েছে শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রে তারতম্য। তবে যে কোনো স্বীকৃত বোর্ড থেকে ন্যূনতম অষ্টম, দশম এবং দ্বাদশ উত্তীর্ণ হতে হবে ইচ্ছুক চাকরি প্রার্থীদের। তবেই কিন্তু করতে পারবেন আবেদন। আবেদন ফর্মের সঙ্গে অবশ্যই শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র জমা দিতে হবে চাকরিপ্রার্থীদের। নারী এবং পুরুষ উভয়ই করতে পারবেন এই চাকরির জন্য আবেদন।

Age Limit (বয়স সীমা)-

ন্যূনতম বয়স হতে হবে ১৮ বছর। সর্বোচ্চ ২৫ বছর বয়স পর্যন্ত করা যাবে আবেদন। যদিও সরকারি নিয়ম মেনে সংরক্ষিত ক্যাটাগরি অর্থাৎ SC/ST প্রার্থীদের জন্য বেশ কিছুটা ছাড় মিলবে বয়সে।

Salary (বেতন পরিকাঠামো)-

শিক্ষাগত যোগ্যতার মতোই বেতন পরিকাঠামোর ক্ষেত্রেও রয়েছে তারতম্য। ডাক পিয়ন এবং মেল গার্ড পদের প্রত্যেক মাসে বেতন বাবদ মিলবে ন্যূনতম 21,700 টাকা। সর্বোচ্চ বেতন বাবদ মিলবে 69,100 টাকা।

মাল্টি টাস্কিং স্টাফ পদে চাকরি পাবেন যারা তারা প্রত্যেক মাসে ন্যূনতম বেতন বাবদ পাবেন 18,000 টাকা।

এছাড়াও DA এবং HRA সহ একাধিক ভাতা মিলবে। রয়েছে প্রভিডেন্ট ফান্ডের সুবিধা।

Application Fee (আবেদন ফি)-

এই পোস্টগুলিতে আবেদন করার জন্য অসংরক্ষিত বা আর্থিকভাবে পিছিয়ে পড়া শ্রেণী এবং অন্যান্য অনগ্রসর শ্রেণীভুক্তদের ফি বাবদ জমা করতে হবে 100 টাকা। অন্যদিকে তফশিলি জাতি এবং উপজাতি প্রার্থীদের কোনো রকমের ফি জমা দিতে হবে না।

How To Apply (কীভাবে করা যাবে আবেদন)-

বাড়িতে বসে অনলাইন মাধ্যমে আবেদন করতে পারবেন চাকরি প্রার্থীরা।

এর জন্য প্রথমেই চলে যেতে হবে indiapost.gov.in এই ওয়েবসাইটে। সেখানেই মিলে যাবে আবেদনের লিঙ্ক। এই লিঙ্কে ক্লিক করে আবেদন ফর্ম পূরণ করতে হবে। লিখিত পরীক্ষার মাধ্যমে বেছে নেওয়া হবে যোগ্য প্রার্থীকে।

Related Articles