নিউজ

কলকাতা সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস, সুখবর দিল আবহাওয়া দফতর

Advertisement
Advertisement

Weather Update: দীর্ঘদিন পর এলো স্বস্তির খবর। তীব্র গরমের হাত থেকে এবার মিলবে মুক্তি। রাজ্যের বিভিন্ন জেলায় বৃষ্টির পূর্বাভাস। রবিবার থেকেই বদলে যাবে বাংলার চেনা চিত্রটা। এমনটাই পূর্বাভাস মিলেছে আলিপুর আবহাওয়া দফতর সূত্রে। কোথায় কোথায় দেখা পাওয়া যাবে বৃষ্টির? সব তথ্য রইলো এই প্রতিবেদনে।

তীব্র গরমে নাজেহাল অবস্থা বঙ্গবাসীর। বাড়ি থেকে মাত্র কয়েক মিনিটের জন্য বেরোলেও সারা শরীরে জ্বলন ধরছে। রাজ্যের বেশ কয়েকটি জেলায় তাপমাত্রা ইতিমধ্যেই পার করে ফেলেছে ৪০ এর গণ্ডি। কোথাও আবার ৪৫ ডিগ্রি ছুঁয়ে ফেলেছে তাপমাত্রা। তীব্র এই গরমের হাত থেকে কবে মিলবে মুক্তি? এই প্রশ্নই জেগে ছিল প্রতিটি বঙ্গবাসীর মনে। আর এরই মাঝে খুশির খবর শোনালো হাওয়া অফিস।

দক্ষিণবঙ্গের আবহাওয়া-

বৃষ্টি নিয়ে সুখবর দিল আলিপুর আবহাওয়া দফতর। আগামী সপ্তাহের সোমবার এবং মঙ্গলবার অর্থাৎ ৬ এবং ৭ মে দক্ষিণবঙ্গের প্রায় সমস্ত জেলাতেই দেখা পাওয়া যাবে বৃষ্টিপাতের। তবে কেবলমাত্র নয়, সঙ্গে দেখা পাওয়া যাবে বজ্র বিদ্যুতের। চলতি সপ্তাহের শনিবার থেকেই উপকূলের জেলাগুলিতে শুরু হয়ে যাবে বৃষ্টিপাত। রবিবারে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদীয়া, মুর্শিদাবাদ এবং বীরভূম এই ৬ জেলায়।

কেমন থাকবে কলকাতার আবহাওয়া-

শহর কলকাতায় বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই বাড়ছে আতঙ্ক। তাপমাত্রা যেন রীতিমতো ভয় ধরাচ্ছে আমজনতার মনে। যদিও আপাতত পরিস্থিতি খুব একটা পরিবর্তন হবে না। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, আগামী ২৪ ঘন্টায় শহরের তাপমাত্রা থাকতে পারে সর্বোচ্চ ৩০ ডিগ্রি সেলসিয়াস। যদিও বিগত ২৪ ঘন্টায় কলকাতার তাপমাত্রা ছিল ৪২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে ৬.৬ ডিগ্রি বেশি। অন্যদিকে বৃহস্পতিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯.১ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় প্রায় ৩ ডিগ্রি বেশি। তবে আগামী সপ্তাহের সোমবার এবং মঙ্গলবার দক্ষিণবঙ্গের অন্যান্য জেলার মতোই বৃষ্টির দেখা পাওয়া যাবে শহর কলকাতায়।

উত্তরবঙ্গের আবহাওয়ার খুঁটিনাটি-

উত্তরবঙ্গের উপরের দিকে যে দুই জেলা রয়েছে অর্থাৎ দার্জিলিং এবং কালিম্পং এ আপাতত বৃষ্টি চলবে। তবে শনিবার থেকে কিছুটা বদলাতে পারে আবহাওয়া। বৃষ্টি বাড়বে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি উত্তরবঙ্গের এই ৫ জেলায়। অন্তত এমনটাই পূর্বাভাস দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর।

Related Articles