নিউজ

Aadhaar Update: এক টাকাও লাগবে না, একদম ফ্রিতে আপডেট করুন আধার কার্ড, রইল অনলাইন পদ্ধতি

Advertisement
Advertisement

Aadhaar Card Update: গুরুত্বপূর্ণ নথি হিসেবে নিজের জায়গা পাকাপাকি করে নিয়েছে আধার কার্ড (Aadhar Card)। এই কার্ড ছাড়া আজকাল কোনো কাজই করা সম্ভব নয়। ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে বাড়ি কেনা পর্যন্ত সমস্ত কিছু জন্যই প্রয়োজনীয় এই কার্ড। এমনকি মোবাইল ফোনের জন্য যদি সিম কিনতে হয় তাহলেও আধার কার্ড থাকাটা বাধ্যতামূলক। তবে আধার কার্ড কেবলমাত্র থাকলেই কিন্তু চলবে না প্রত্যেক 10 বছর অন্তর অন্তর করাতে হবে আপডেট। এমনটাই জানানো হয়েছে UIDAI এর তরফে।

Aadhar Card Update-

ভারতের প্রচুর মানুষের আধার কার্ডের বয়স ইতিমধ্যেই পেরিয়ে গিয়েছে 10 বছর। বর্তমানে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়ার (UIDAI) তরফ থেকে বিনামূল্যে আধার কার্ড আপডেট করার সুবিধা রয়েছে উপলব্ধ। জুন মাসের 14 তারিখ পর্যন্ত এই সুবিধা পাবেন আমজনতা। আর তাই 10 বছর পুরনো হয়ে গিয়েছে যাদের আধার কার্ড তারা অবিলম্বে কার্ডটি আপডেট করিয়ে নিন। এক নজরে করে দেখে নেওয়া যাক কীভাবে বাড়িতে বসে আপডেট করবেন গুরুত্বপূর্ণ এই নথি।

How To Update Aadhar Card Online-

অনলাইনে আধার কার্ড আপডেট করার জন্য প্রথমেই চলে যেতে হবে ইউনিক আইডেন্টিফিকেশন অথোরিটি অফ ইন্ডিয়ার ওয়েবসাইটে। অথবা সরাসরি ক্লিক করুন এই লিঙ্কে https://myaadhar.uidai.gov.in

দেখবেন আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে চলে এসেছে ওটিপি।

সেই ওটিপি দিয়ে দিলেই খুলে যাবে নতুন একটি পেজ।

সেখানেই আধার সংক্রান্ত যাবতীয় তথ্য পেয়ে যাবেন সহজেই।

যদি মনে হয় কোনো তথ্য ভুল আছে তাহলে নিচে ড্রপ ডাউন মেনুতে ক্লিক করে নিন।

সেই তথ্য আপডেট করে নিন।

সমস্ত তথ্য ভালো করে যাচাই করে নিয়ে সাবমিট অপশনে ক্লিক করে দিন।

জানিয়ে রাখি, আধার কার্ডে যদি জন্ম তারিখ কিংবা ঠিকানা ভুল থেকে থাকে তাহলে বাড়িতে বসে খুব সহজেই অনলাইন মাধ্যম ব্যবহার করে একেবারে বিনামূল্যে আধার কার্ড আপডেট করে নিতে পারবেন। অফলাইনেও করা যাবে এই কাজ। দেখে নেওয়া যাক সেই পদ্ধতি।

How To Update Aadhar Card Offline-

এর জন্য প্রথমেই সার্চ করে নিন https://bhuvan.nrsc.gov.in এই ওয়েবসাইটটি।

এখানেই আপনি নিকটবর্তী আধার আপডেট সেন্টারের খোঁজ পেয়ে যাবেন।

সেখানে গিয়ে সমস্ত নথিপত্র জমা করে দিন।

তবে মনে রাখবেন অফলাইনে যদি আধার কার্ড আপডেট করতে হয় তাহলে কিন্তু পকেট থেকে খরচ করতে হবে 50 টাকা।

Related Articles