অর্থনীতিনিউজ

দৈনিক মাত্র ২০০ টাকা সঞ্চয় করলে ২৮ লক্ষ টাকা রিটার্ন দেবে LIC, জানুন কিভাবে পাবেন এই সুবিধা

Advertisement
Advertisement

LIC Jeevan Pragati Policy: নাগরিকদের জন্য মাঝেমধ্যেই নিত্য নতুন প্রকল্প নিয়ে হাজির হয় দেশের বৃহত্তম বিমা সংস্থা Life Insurance Corporation বা LIC। নিজেদের চাহিদা এবং সামর্থ্য অনুযায়ী সেই সমস্ত প্রকল্পে বিনিয়োগ করে থাকেন নাগরিকরা। দেশের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ব বীমা কোম্পানিতে বিনিয়োগ যথেষ্ট নিরাপদ এবং সুরক্ষিত। আর সে কারণেই কমবেশি সকলেই ভরসা রাখেন LIC তে। সম্প্রতি নাগরিকদের জন্য দুর্দান্ত একটি স্কিম নিয়ে বাজারে হাজির হয়েছে জনপ্রিয় এই বিমা সংস্থা। প্রত্যেকদিন মাত্র 200 টাকা জমিয়েই হয় যাবেন লাখপতি। সবিস্তারে দেখে নেওয়া যাক সেই প্রকল্পের খুঁটিনাটি।

নয়া এই প্রকল্পের নাম LIC Jeevan Pragati Policy। দৈনিক মাত্র 200 টাকা বিনিয়োগ করেই ভবিষ্যৎ সুরক্ষিত করা যাবে এই প্রকল্পের মাধ্যমে।

Who Can Apply (কারা করতে পারবেন বিনিয়োগ)-

এই প্রকল্পে বিনিয়োগ করতে চাইলে অবশ্যই হতে হবে ভারতীয় নাগরিক।

বয়স হতে হবে 18 বছরের ঊর্ধ্বে।

সর্বোচ্চ 45 বছর পর্যন্ত করা যাবে বিনিয়োগ।

নূন্যতম 12 বছর এবং সর্বোচ্চ 20 বছরের জন্য করতে হবে বিনিয়োগ।

Facilities (ঠিক কোন কোন সুবিধা মিলবে?)-

প্রত্যেক 5 বছর অন্তর ডেথ বেনিফিটের অঙ্কটা বৃদ্ধি পায়।

LIC-র এই প্রকল্পে একগুচ্ছ সুবিধা পাবেন আমজনতা। বিনিয়োগকারীর কোনভাবে যদি মৃত্যু হয়ে যায় তাহলে সম্পূর্ণ টাকা ফেরত পেয়ে যাবেন নমিনি।

এই সম্পূর্ণ বিষয়টা অবশ্যই নির্ভর করে বিনিয়োগকারি ঠিক কত দিন পর্যন্ত বিনিয়োগ করেছেন। উদাহরণস্বরূপ বলা যেতে পারে, বিনিয়োগের সময় যদি হয়ে থাকে 6-10 বছর তাহলে 125 শতাংশ টাকা রিটার্ন পেয়ে যাবেন নমিনি। বিনিয়োগের বয়স 11-15 বছর হলে 150 শতাংশ টাকা পাওয়া যাবে রিটার্ন। আর বিনিয়োগের বয়স যদি হয় 16-20 বছর তাহলে 200 শতাংশ বেনিফিট পাওয়া যাবে।

প্রত্যেকদিন 200 টাকা অর্থাৎ প্রত্যেক মাসে যদি 6 হাজার টাকা বিনিয়োগ করা হয় তাহলে 20 বছর পর খুব সহজেই লাখপতি হতে পারবেন বিনিয়োগকারী। সুদে আসলে তিনি পেয়ে যাবেন 28 লাখ টাকা।

Related Articles