দেশ

কেন্দ্রের এই প্রকল্পে মিলবে ৩০০০ করে টাকা, কারা পাবেন? জেনে নিন

Advertisement
Advertisement

PM Kisan Maandhan Yojana: দেশের সাধারণ মানুষকে নানা ধরনের সুযোগ সুবিধা প্রদান জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) পরিচালিত দেশের কেন্দ্রীয় সরকার নানা প্রকল্প চালু করে চলেছেন। এর মধ্যে বেশ কিছু প্রকল্প আছে যা কৃষকদের নানা ধরনের সুযোগ ও আর্থিক সহায়তা প্রদান করে। প্রধানমন্ত্রী পরিচালিত এমনই একটি বিশেষ স্কিম হলো পি.এম কিষাণ মানধন যোজনা (PM Kisan Maandhan Yojana)। এই যোজনার মাধ্যমে ৬০ বছর বয়সের পর প্রতিটি কৃষক মাসিক ৩০০০ টাকা পর্যন্ত পাওয়ার সুবিধা উপভোগ করতে পারবেন।

PM Kisan Maandhan Yojana

সাধারণত নির্দিষ্ট কিছু প্রতিষ্ঠানে চাকরি করলে তার থেকে অবসরের পর সরকারি কর্মীরা পেনশন পান, এবং বেসরকারি ক্ষেত্রে কর্মরত ব্যক্তিরা বেশ মোটা অংকের টাকা হাতে পান। কিন্তু আমাদের দেশের শ্রমিক সম্প্রদায়ের মানুষ এই কৃষকরা সারা জীবন অপরের মুখে অন্ন তুলে দেওয়ার জন্য অক্লান্ত পরিশ্রম করলেও তারা আজও সমাজের দারিদ্র শ্রেণীর নিচে অবস্থান করেন। তাই তাদের পেনশনের সুবিধা প্রদান করতেই প্রধানমন্ত্রীর (PM Narendra Modi) এই বিশেষ প্রকল্পটি বাস্তবায়িত করা হয়েছে। জেনে নিন এই প্রকল্পের সুবিধা সম্পর্কে।

PM Kisan Maandhan Yojana

আবেদন যোগ্যতা: (PM Kisan Maandhan Yojana Application Eligibility)

নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) পরিচালিত এই কিষাণ মানধন যোজনা (PM Kisan Maandhan Yojana) প্রকল্পের জন্য আবেদন করতে গেলে সেই ব্যক্তিকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে এবং সেই সঙ্গে তার বয়স হতে হবে সর্বনিম্ন ১৮ বছর থেকে সর্বোচ্চ ৪০ বছর পর্যন্ত।

পেনশনের টাকা কিভাবে পাওয়া সম্ভব : (PM Kisan Maandhan Yojana)

কৃষক তার সামর্থ্য মতো অর্থ মাসিক কিস্তিতে নির্দিষ্ট সময় ধরে কেন্দ্রীয় সরকারের (Central Government) পরিচালিত এই প্রকল্পে বিনিয়োগ করে গেলে তার ৬০ বছর বয়স হওয়ার পর তিনি এই প্রকল্প থেকে পেনশন এর টাকা পাওয়া শুরু করবেন। সেক্ষেত্রে তিনি মাসিক ৩০০০ টাকা অর্থাৎ বছরে ৩৬০০০ টাকা পাওয়ার সুবিধা উপভোগ করবেন।

বিনিয়োগ করা অর্থের পরিমাণ:

কোনো ব্যক্তি ১৮ বছর বয়স থেকে এই প্রকল্পের অধীনে অর্থ বিনিয়োগ করা শুরু করলে তাকে মাসিক ৫৫ টাকা করে দিতে হবে। তিনি যদি ৩০ বছর বয়স থেকে বিনিয়োগ করেন তবে তাকে মাসিক দিতে হবে ১১০ টাকা। এবং ৪০ বছর থেকে শুরু করলে তাকে ৬০ বছর পর্যন্ত দিতে হবে মাসিক ২২০ টাকা করে।

Web Desk

We belong to that group who are addicted to journalism. Behind us, there is no big business organization to support us. Our pens do not flow under any other’s commands.

Related Articles