নিউজ

মাত্র ২০ টাকা জমিয়ে পান ২ লাখের সুবিধা, গ্যারান্টি কেন্দ্র সরকারের যোজনায়

Advertisement
Advertisement

Pradhan Mantri Suraksha Bima Yojana: নিত্যদিন দেশে ঘটে চলেছে নানান ঘটনা দুর্ঘটনা। অনেক সময় দুর্ঘটনার কবলে পড়ে প্রাণ খোয়াতে হয় বাড়ির একমাত্র রোজগেরে সদস্যকে। আর তারপরেই সমগ্র পরিবার নেমে আসে রাস্তায়। তবে এমন পরিস্থিতির সম্মুখীন যাতে না হতে হয় সে কারণেই কেন্দ্র সরকার নিয়ে এসেছে দুর্দান্ত একটি প্রকল্প। নাম প্রধানমন্ত্রী নিরাপত্তা বীমা যোজনা (Pradhan Mantri Suraksha Bima Yojana)। এক বছরের জন্য পাওয়া যায় এই প্রকল্পের সুবিধা। আবার বছর ঘুরলেই করা যায় রিনিউ। দুর্ঘটনা জনিত মৃত্যু হলে কিংবা কেউ অক্ষম হয়ে গেলে তার পরিবারকে দেওয়া হয় বীমার টাকা।

কারা পাবেন এই প্রকল্পের সুবিধা-

২০১৫ সালে প্রথমবার পথ চলা শুরু হয় প্রধানমন্ত্রী নিরাপত্তা বীমা যোজনা (Pradhan Mantri Suraksha Bima Yojana)। এই প্রকল্পের মাধ্যমে দুর্ঘটনা জনিত মৃত্যুর ক্ষেত্রে ২ লাখ টাকা এবং স্থায়ী অক্ষমতার ক্ষেত্রে ১ লাখ টাকা পাওয়া যায় সহজেই। যার নামে এই বীমা থাকে তার পরিবারকে দিয়ে দেওয়া হয় অর্থ।

জানিয়ে রাখি, স্থায়ী আংশিক ক্ষমতা হলো একটি চোখের সম্পন্ন ক্ষতি বা এক হাত বা পায়ের কার্যকারিতা হারানো। তবে যদি উভয় চোখের দৃষ্টি শক্তি হ্রাস পায় কিংবা এক হাত বা পায়ের কার্যকারিতা চলে যায় তাহলে তা হল স্থায়ী অক্ষমতা। দুর্ঘটনা ছাড়াও প্রাকৃতিক দুর্যোগে মৃত্যু হলেও বিনিয়োগকারীর পরিবারকে দেওয়া হবে টাকা।

যোগ্যতা-

এই বীমার সুবিধা পেতে হলে প্রত্যেক বছর ন্যূনতম ১২ টাকা দিতে হবে প্রিমিয়াম। মূলত নিম্ন আয় বর্গের মানুষের সুবিধার জন্যই এই প্রকল্প নিয়ে হাজির হয়েছে মোদি সরকার। ন্যূনতম ১৮ বছর থেকে সর্বোচ্চ ৭০ বছর পর্যন্ত আবেদন করতে পারবেন ইচ্ছুক বিনিয়োগকারীরা।

কোথায় পাওয়া যায় এই সুবিধা-

ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকলে তবেই এই সুবিধা পাওয়া যাবে। যদি কোনো ব্যক্তির জয়েন্ট অ্যাকাউন্ট থাকে তাহলে দুজনেই আলাদা আলাদা করে এই প্রকল্পের জন্য করতে পারবেন আবেদন।

কখন আবেদন করা যাবে-

এই প্রকল্পের হিসেব করা হয় জুন মাসের ১ তারিখ থেকে পরের বছরের মে মাসের ৩১ তারিখ পর্যন্ত। অর্থাৎ যারা প্রকল্পে বিনিয়োগ করতে চাইছেন তাদের বেছে নিতে হবে এই সময়টা। এক বছরের জন্য করা যাবে বিনিয়োগ। এক বছর পেরিয়ে গেলেই পুনরায় রিনিউ করে নেওয়া যাবে। ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে সরাসরি টাকা কেটে নেওয়া হবে।

কীভাবে আবেদন করবেন-

যে ব্যাঙ্কে এই বীমার সুবিধা রয়েছে সেই ব্যাঙ্কের শাখায় গিয়ে করতে হবে আবেদন।

এছাড়াও নেট ব্যাঙ্কিং এর মাধ্যমে আবেদন করা যেতে পারে।

আবেদন করার সময় কেবলমাত্র বিনিয়োগকারীর আধার কার্ড প্রয়োজন পড়বে।

Related Articles