ভাইরাল ভিডিও

ওড়িশায় দেখা গেল অদ্ভুত বর্ণময় এক প্রাণী, মুহূর্তে ভাইরাল হল ছবি

“এক প্রানী ভিন্ন রূপ”-এই পৃথিবীর প্রাণীজগৎ কতই না বৈচিত্র্যময়। এক প্রানীর বিচিত্র রূপ যেমন ধরা পড়ে তেমন বিচিত্র স্বভাবের হাজারো প্রাণী ছড়িয়ে রয়েছে এই পৃথিবী জুড়ে। প্রাণী জগৎ যেন এক রহস্যের নাম, নানান রঙের নানান ঢঙের প্রানী দিয়ে সমৃদ্ধ এই জগত। পৃথিবীর আনাচে কানাচে যে পরিমাণ জীবজন্তুর পাখির খোজ মেলে তার কটায় বা আমরা জানি!!

সম্প্রতি ওড়িশার গুনপুরে এরকম এক বিরল প্রজাতির বাদুড়ের খোজ মিলেছে। প্রসঙ্গত বাদুড় একমাত্র স্তন্যপায়ী প্রাণী যা পাখার সাহায্যে আকাশে উড়ে বেড়াতে সক্ষম। বাদুড় ই একমাত্র উড্ডয়ন ক্ষমতা বিশিষ্ট প্রানী। পরিসংখ্যান অনুযায়ী পৃথিবীতে প্রায় 1100 প্রজাতির বাদুড় রয়েছে। সম্প্রতি তারমধ্যে এক বিরল প্রজাতির বাদুড় দেখতে পাওয়া গেলো। বনবিভাগের এক আধিকারিক এই বাদুড়ের ছবি পোস্ট করেছেন।

আমরা সাধারণত কালো রঙের বাদুড় দেখে অভ্যস্ত। কিন্তু ছবিতে দেখা যাচ্ছে এই বিশেষ প্রজাতির বাদুড়ের রং একেবারেই আলাদা। হলুদ কালো নানা ধরনের রঙের হয়ে থাকে এই বাদুড়। দেখলে মনে হবে কেউ যেন এঁকে দিয়েছে আর এই কারনে এই বাঁদুড়ের নাম পেইন্টেড ব্যাট।

ভারত ছাড়াও বেশ কয়েকটি দেশে এই প্রজাতির বাদুড় দেখা যায়। এমন কি চীনে, কেরলে এই বাদুড়ের খোজ পাওয়া গেছে। প্রসঙ্গত দেশজুড়ে করোনা সংক্রমণের হার বেড়ে যাওয়ায় জীবাণু বহনকারী প্রাণী হিসেবে বাদুড় কে নিশানা করেছিল অনেকে। কারন বাদুড়ের দেহে করোনা ভাইরাসের সন্ধান পেয়েছিল বিজ্ঞানীরা। তবে এই নিয়ে প্রশ্ন এখনো বর্তমান।

Tags

Related Articles

Close