অফবিটভাইরাল ভিডিও

VIDEO: ডানা ঝাঁপটাতেই নিমিষে বদলে যাচ্ছে গায়ের রং, ছোট্ট এই ‘বিরল’ পাখির ভিডিও দেখে অবাক নেটজনতা

ওয়ার্ল্ড অফ সাইন্স নামক এক ইনস্টাগ্রাম পেজ থেকে ভাইরাল হলো এমনই এক কালার চেঞ্জিং বার্ডের ভিডিও

গিরগিটি যে মুহূর্তে মুহূর্তে রং বদলায় একথা আমাদের সকলেরই জানা,তবে পাখিও যে প্রতিমুহূর্তের রং বদলাতে পারে একথা হয়তো আমরা কেউই শুনিনি! তবে ঘটনাটি অবাস্তব মনে হল বাস্তবিক এবং সম্পূর্ণ সত্যি। সম্প্রতি সোশ্যাল-মিডিয়ায়-ভাইরাল এক ভিডিওতে ধরা পরল এমনই এক ঘটনা। যেখানে কয়েক ইঞ্চির এক রং বদলু পাখি মুহূর্তে মুহূর্তে বদলাল তার পালকের রং!

বর্তমানে বিনোদন ক্ষেত্রে সোশ্যাল মিডিয়া হল এক অবশ্যম্ভাবী মাধ্যম। আট থেকে আশি প্রত্যেকেই সোশ্যাল মিডিয়া নির্ভর। আর সোশ্যাল মিডিয়াতে মনোরঞ্জনের ক্ষেত্রে যে সকল ভিডিওগুলি ভাইরাল হয়ে থাকে তার মধ্যে পশু,পাখির ভিডিও অন্যতম। সম্প্রতি “ওয়ার্ল্ড অফ সাইন্স” নামক এক ইনস্টাগ্রাম পেজ থেকে ভাইরাল হলো এমনই এক কালার চেঞ্জিং বার্ডের ভিডিও।

ভাইরাল এই ভিডিওতে দেখা যাচ্ছে এক ব্যক্তি একটি কয়েক ইঞ্চি দৈর্ঘ্যের পাখিকে হাতে নিয়ে বসে আছে। তবে চমৎকার বিষয়টি হলো ভিডিওর পাখিটি ডানা ঝাপটানো ও মাথা নাড়ানো সাথে সাথে প্রতিবার রং বদলাচ্ছে পাখার। কখনো কমলা রঙ পরিবর্তিত হয় গোলাপি হচ্ছে আবার কখনও গোলাপি রঙ পরিবর্তিত হয় বেগুনিতে পরিণত হচ্ছে। জানা যাচ্ছে,হামিংবার্ড প্রজাতির এই পাখিটির উত্তর আমেরিকায় বিশেষভাবে লক্ষ্য করা যায় এর নাম সুরাকাভ।

বৈজ্ঞানিকভাবে পাখিটির পালক কেরাটিন লেয়ারযুক্ত আর সেই কারণে প্রতি সেকেন্ড অন্তর অন্তর পাখিটি ডানা ঝাপটায় এবং তা রং পরিবর্তন করে। তবে অত্যন্ত বহুমূল্য এই পাখিটির ভারতীয় মুদ্রায় দাম হলো আকাশছোঁয়া। সুরাকাভ প্রজাতির এই হামিংবার্ডকে আপনাকে ঘরে নিয়ে আসতে প্রয়োজন হবে 28.8 লক্ষ টাকার। স্বাভাবিকভাবে ভাইরাল এই ভিডিওটি সাইবার দুনিয়ায় এতটাই ছড়িয়ে পড়েছে যে ইতিমধ্যেই 3.8 মিলিয়ন ভিউজ এসে গিয়েছে!