Uncategorizedকলকাতানিউজরাজ্য

রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয় খোলা নিয়ে বড়সড় ঘোষণা শিক্ষামন্ত্রীর

এদিন শিক্ষামন্ত্রী জানিয়েছেন, ডিসেম্বর মাসে আপাতত খুলবে না রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলি। যদিও এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানাবেন বলেও তিনি স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন।

করোনা মহামারীর জেরে এই বছর আর রাজ্যের কোনো কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে ক্লাস হচ্ছে না। সূত্রের খবর অনুযায়ী, রবিবার ভার্চুয়াল বৈঠক করে উপাচার্যদের কাছে এমনই বার্তা দিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এই দিনের বৈঠকে কলেজ ও বিশ্ববিদ্যালয় খোলা নিয়ে উপাচার্যদের কি মতামত তাও জেনে নিয়েছেন শিক্ষামন্ত্রী। যদিও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে এই যাবতীয় প্রস্তাব পাঠানো হবে বলেও তিনি জানিয়েছেন।

এদিন শিক্ষামন্ত্রী জানিয়েছেন, ডিসেম্বর মাসে আপাতত খুলবে না রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলি। যদিও এই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানাবেন বলেও তিনি স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন। এখন অনলাইনে ক্লাস করানোর কথাই শিক্ষামন্ত্রী জানিয়েছেন। এছাড়া বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে সিলেবাসে কাটছাঁট হবে কিনা সেই বিষয়েই বিশ্ববিদ্যালয় সিদ্ধান্ত নিতে পারবে বলে তিনি জানিয়েছেন। করোনার জন্য অনলাইনেই স্নাতক ও স্নাতকোত্তর স্তরের চূড়ান্ত বর্ষের পরীক্ষা নিয়েছে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলি।

আর এদিন ভার্চুয়াল বৈঠকে শিক্ষামন্ত্রী এটাও স্পষ্ট করে দিয়েছেন যে আগামী দিনেও অনলাইনেই সাপ্লিমেন্টারি থেকে পরীক্ষা থেকে শুরু করে ইন্টারনাল পরীক্ষাগুলি বিশ্ববিদ্যালয় ও কলেজগুলি নেবে। এছাড়া স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয় খোলা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত মুখ্যমন্ত্রী গ্রহণ করবেন। যদিও সম্প্রতি মুখ্যমন্ত্রী জানিয়েছেন ডিসেম্বর মাসের প্রথম সপ্তাহে এই বিষয় নিয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

সূত্রের খবর অনুযায়ী, আগামী জানুয়ারি মাসে এ রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলি খোলা হবে নাকি তা নিয়ে উপাচার্যের সঙ্গে আবারও রিভিউ বৈঠক করা হবে বলে এই দিনের বৈঠকে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন। এর পাশাপাশি তিনি এটাও বলেছেন যে, এখনও বেশকিছু বিশ্ববিদ্যালয় এবং কলেজে আসন খালি রয়েছে স্নাতক ও স্নাতকোত্তর স্তরের। তাই আবারও ভর্তির জন্য পোর্টাল চালু করতে পারে।

Tags

Related Articles

Close