আন্তর্জাতিকনিউজ

গ্ৰাহকের তথ্য চুরির দায়ে নিজের দেশেই বেকায়দায় টিকটক, দিতে হবে মোটা অংকের জরিমানা

Advertisement

ফের শিরনামে টিকটক। কিছুদিন আগেই তথ্য চুরির দায়ে বেশ কয়েকটি চিনা অ্যাপ বাতিল করেছে ভারত। তার মধ্যে ছিল টিকটকও। আর এবার গ্রাহকের তথ্য চুরি সম্পূর্ণ বোঝা চাপিয়ে টিকটক ও উইচ্যাটসকে আর্থিক ক্ষতিপূরণ দিতে নির্দেশ বেজিং ইন্টারনেট কোর্ট।

কিছুদিন আগেই ভারতের পাশাপাশি টিকটক নিষিদ্ধ করার পথে হেঁটেছিল আমেরিকা। প্রতিটি দেশের দাবি ছিল টিকটক থেকে তথ্য চুরি হওয়ার। আর এবার খোদ বেজিং গ্রাহক তথ্য চুরির দায় চাপাল দুই সংস্থা টিকটক ও উইচ্যাটসের মাথায়। শুধু দায়ই চাপায়নি বড়সড় ক্ষতিপূরণের নির্দেশও দেওয়া হয়েছে।জানা যাচ্ছে বেজিং কোর্টের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে ইন্টারনেটের এই যুগে ব্যক্তিগত তথ্য সুরক্ষাকে সামাজিক কর্তব্য মেনে নিয়ে এগোতে হবে। ভবিষ্যতে সাধারণ মানুষের গোপনীয়তায় আরও বেশি জোর দিতে।

সম্প্রতি লিং পদবীযুক্ত এক ব্যক্তি অভিযোগ তুলেছেন তার ফোন নম্বর সহ ব্যক্তিগত সম্পর্কের বেশ কিছু তথ্য অবৈধভাবে হাতিয়ে নিয়েছে জনপ্রিয় চিনা অ্যাপ টিকটক। এই ঘটনায় অত্যন্ত ক্ষুব্ধ হয়ে ওঠে বেজিং কোর্ট। তাই টিকটক কোম্পানিকে ব্যক্তির কাছে কাছে ক্ষমা চাওয়ার নির্দেশ দেয় কোর্ট। পাশাপাশি আর্থিক ক্ষতিপূরণ ঘোষণা করে বেজিং ইন্টারনেট কোর্ট। যা ভারতীয় মুদ্রায় প্রায় ৫৫ হাজারের বেশি টাকা।

পাশাপাশি আর্থিক ক্ষতিপূরণের নির্দেশ দেওয়া হয়েছে উইচ্যাটকেও। হুয়াং নামক ওই ব্যক্তির ফোন নম্বর ও ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে উইচ্যাটের বিরুদ্ধেও। তাই অপরাধ স্বীকার করার পাশাপাশি এই সংস্থাকেও আর্থিক ক্ষতিপূরণের নির্দেশ দিয়েছে বেজিং কোর্ট। যা ভারতীয় মুদ্রায় প্রায় ৭০ হাজারের বেশি।

Tags

Related Articles

×
Close