লাইফস্টাইল

করোনা মোকাবিলায় ব্রহ্মাস্ত্র এই ৬ টি খাবার, তালিকা প্রকাশ FSSAI-এর

Advertisement

বর্তমানে গোটা বিশ্বে মহামারীর আর এক নাম করোনা। এই ভাইরাসের আক্রমনে প্রতিদিন লাখ লাখ মানুষ আক্রান্ত হচ্ছে। প্রতিদিন মৃত্যুও হচ্ছে হাজার হাজার মানুষের। বিশ্বের উন্নত দেশগুলোও এখনও এই মারণ ভাইরাসের ঠিকমতো ওষুধ বাজারে আনতে পারেনি।

এই মারণ ভাইরাসের হাত থেকে বাঁচতে ম্যাক্স, স্যানিটাইজর এবং সামাজিক দূরত্ব বজায় রাখা অত্যন্ত জরুরি। ঠিক তেমন নিজেদের ইমিউনিটি শক্তিকে বাড়ানোর জন্য শাকসবজি,গরমজল এবং ভিটামিন সি-যুক্ত খাবার খাওয়া অত্যন্ত দরকারি। ভারত সরকারের খাদ্য সুরক্ষা ও মানদণ্ড কর্তৃপক্ষ অর্থাৎ FSSAI করোনার বিরুদ্ধে লড়াই করার জন্য ভিটামিন সি- যুক্ত খাবারকেই মান্যতা দিয়েছে।

এফএসএসএআই এমন কয়েকটি ফলের সুপারিশ করেছে যা প্রাকৃতিকভাবে শরীরে অনাক্রম্যতা গড়ে তুলতে সক্ষম। এই ফলগুলো হল আমলা, কমলা লেবু, পেঁপে, ক্যাপসিকাম, পেঁয়ারা এবং পাতিলেবু। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খাবারের তালিকায় রোজ এই ফলগুলো রাখার পরামর্শ দিয়েছে এফএসএসএআই।

এই ফলগুলোর গুণাগুণ জেনে নিন:-

১) আমলা:-আমলা বা আমলকিতে ভিটামিন সি, আয়রন এবং ফোলেট ছাড়াও থাকে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। এইফল দেহে রক্তের তরলতার উন্নতিতেও সহায়তা করে। এছাড়া আয়ুর্বেদের মতে, আমলকি আমাদের স্বাস্থ্য ভট্ট, পিঠা এবং কাফের ৩ টি দিকই ভারসাম্য রাখতে ব্যাপক সাহায্য করে।

২) পেঁপে:- পেঁপে কাঁচা এবং পাকা দুই অবস্থাতেই শরীরের জন্য খুবই উপকারী। হজমে সাহায্য করে। এই ফলে ভিটামিন সি থাকে। এছাড়া অ্যান্টিঅক্সিডেন্টগুলির উপস্থিতি ডিটক্সিফিকেশনে দারুনভাবে সাহায্য করে।

৩) পাতিলেবু:- পাতিলেবুতে প্রচুর পরিমাণে সাইট্রিক অ্যাসিড থাকে। এছাড়া থাকে ভিটামিন সি। সাইট্রিক অ্যাসিড উপস্থিত থাকার জন্য এই ফল চর্বি কমাতে সাহায্য করে। এছাড়া হালকা গরম জলের সাথে মধু মিশিয়ে খেলে বহু রোগের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে এই ফল।

৪) পেয়ারা:- পেয়ারাতে ভিটামিন সি থাকার পাশাপাশি থাকে পটাশিয়ামের মতো ফাইবার এবং বহু খনিজ। এই ফল অনেক রোগের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সক্ষম। এছাড়া স্বাস্থ্যের উন্নতিতে এই ফল খুবই কার্যকরী।

৫) কমলা লেবু:- কমলা লেবুতে ভিটামিন সি থাকার পাশাপাশি প্রচুর পরিমাণে রয়েছে ফাইবার এবং খনিজগুলির মতো থায়ামিন, পটাসিয়াম ইত্যাদি। কমলা লেবু ডায়াবেটিস আক্রান্ত ব্যক্তিদের জন্য খুবই উপকারী একটি ফল। এছাড়া এই ফল ওজন পর্যবেক্ষক।

৬) ক্যাপসিকাম:- ক্যাপসিকামে ভিটামিন বি, ভিটামিন সি, ডায়েটারি ফাইবার, থায়ামিন, বিটা ক্যারোটিন , ফোলেট, পটাশিয়াম ইত্যাদি থাকে। ভিটামিন সি যা এতে রয়েছে,ইমিউন সিস্টেম কে সাহায্য করে এবং শক্ত কোলাজেন তৈরি করে যাতে ত্বক ও জয়েন্ট ভালো থাকে ও আরথ্রাইটিস রোধ করে। ফোলেট রক্তে হিমোগ্লোবিন বাড়াতে সাহায্য করে।

Tags

Related Articles

×
Close