আন্তর্জাতিকনিউজ

ভারতের পথেই হাঁটল আমেরিকা, চীনকে বড়সড় ধাক্কা ট্রাম্প প্রশাসনের

ইতিমধ্যেই ১০৬ টি চিনা অ্যাপ বাতিল করেছে ভারত। তার মধ্যে রয়েছে অন্যতম জনপ্রিয় অ্যাপ টিকটক। এবার সেই পথে হাঁটতে চলেছে আমেরিকাও। আমেরিকা থেকেও বাতিল হতে চলেছে টিকটক অ্যাপ। আর এই সিদ্ধান্তের কথা নিজেই জানান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ইতিমধ্যেই ভারত যে চিনা অ্যাপগুলি বাতিল করেছে তার জন্য আমেরিকার বিদেশমন্ত্রী ভূয়শী প্রশংসা করেছে ভারতের। এবার খোদ আমেরিকাই বন্ধ করতে চলেছে টিকটক। সম্প্রতি ফ্লোরিডা থেকে ফেরার পথে এয়ার ফোর্স ওয়ানের সাংবাদিকদের ট্রাম্প বলেন যে আমেরিকা থেকে টিকটক নিষিদ্ধ হতে চলেছে। আর নিষিদ্ধ করার অধিকার, ট্রাম্পের ও রয়েছে।

মার্কিন গোয়েন্দা সংস্থা জানায়, বেশ কিছুদিন আগেই আমেরিকার বিদেশমন্ত্রী মাইক পম্পেও অভিযোগ করেছেন যে টিকটকের মাধ্যমে চিন আমেরিকানদের থেকে তথ্য সংগ্রহ করছে। এই একই অভিযোগ করেছিল ভারতও। আর তাই ভারতেও ইতিমধ্যে বন্ধ হয়েছে টিকটক অ্যাপ। এবার আমেরিকাও সেই পথেই হাঁটছে। যদিও এই অভিযোগ মানতে নারাজ চিন।

প্রসঙ্গত, লাদাখ সীমান্তে ভারত-চিন সংঘর্ষে শহীদ হয়েছিলেন ২০ জন ভারতীয় জাওয়ান। এরপর থেকে ক্ষোভে ফুঁসছে গোটা দেশ। আর তারপরেই ৫৯ টি অ্যাপ বাতিল করেছে কেন্দ্রীয় সরকার। সেই ৫৯ টি বাতিল মোবাইল অ্যাপের তালিকায় রয়েছে ভিডিও তৈরি ও শেয়ার করার চিনা অ্যাপ টিকটক, এছাড়াও উইচ্যাট এবং শেয়ারইট ছাড়াও আরও বেশ কিছু অ্যাপ।

Tags

Related Articles

Close