নিউজরাজ্য

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ, বৃষ্টি নিয়ে বড়সড় আপডেট দিল আবহাওয়া দপ্তর

কলকাতা: রবিবার সকাল থেকে আকাশের মুখ ভারী থাকলেও এখনও পর্যন্ত দেখা মেলেনি বৃষ্টির। ফলে শহরতলীতে উষ্ণতা বেড়েছে, বেড়েছে আর্দ্রতাও। কিন্তু আগস্টের শুরুতেই বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ আসন্ন। ফলে প্রবল বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে। উত্তরবঙ্গ-সহ উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে বৃষ্টি থাকলেও রবিবার থেকে বৃষ্টি কমতে পারে উত্তরবঙ্গের বিভিন্ন জেলায়।

আবহাওয়া দপ্তর সূত্রে খবর, রবিবার সকাল থেকেই কলকাতার আকাশে বৃষ্টি হয়নি বললেই চলে। মেঘলা আকাশে বেড়েছে উষ্ণতা। ফলে প্যাচপ্যাচে গরমে দগ্ধ মহানগরী। আগামীকালও বৃষ্টির কোনো আশা নেই কলকাতায়। রবিবার সকাল পর্যন্ত বৃষ্টি হয়েছে ৬.৪ মিলিমিটার। কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়ায়ের আশেপাশে। অন্যদিকে সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রি সেলসিয়ায়ের আশেপাশে থাকবে বলে মনে করা হচ্ছে।

পাশাপাশি মৌসুমী অক্ষরেখার পশ্চিম ভাগ স্বাভাবিক জায়গায় থাকলেও পূর্বাংশ এখনও কিছুটা উত্তরে ঝুঁকে রয়েছে বলেই মনে করছে আবহাওয়াবিদরা। ফলে, রবিবার বৃষ্টি কমতে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে। এদিন দার্জিলিং, কোচবিহার ও আলিপুরদুয়ারে বিক্ষিপ্তভাবে দু-এক পশলা ভারী বৃষ্টি হতে পারে। অন্যান্য জেলায় বৃষ্টি কমার সম্ভাবনা রয়েছে। সোমবার থেকে উত্তরবঙ্গে বৃষ্টি অনেকটাই কমে যাবে বলেই ধারণা।

কিন্তু অন্যদিকে প্রবল বর্ষণের সম্মুখীন হতে পারে দক্ষিণবঙ্গ। আগস্ট মাসের শুরুতেই বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপের সম্ভাবনা রয়েছে। আর এই নিম্নচাপের প্রভাব পড়তে পারে ওড়িশা ও পশ্চিমবঙ্গের উপকূলীয় অঞ্চলে। যার ফলে দক্ষিণে বৃষ্টির পরিমাণ বাড়বে। সেইসঙ্গে নিম্নচাপের ফলে প্রবল বৃষ্টিপাত হওয়ায় বিভিন্ন এলাকার বাঁধ খুলে যাওয়ারও সম্ভাবনা রয়েছে।

Tags

Related Articles

Close