টেক নিউজনিউজ

Ola, TVS-দের টেক্কা দিতে ভারতে ইলেকট্রিক স্কুটার লঞ্চ করতে চলেছে Yamaha, জেনে নিন মাইলেজ ও ফিচার কেমন থাকবে

বর্তমানে বিশ্ববাজারে ইলেকট্রিক চালিত যানবাহনের চাহিদা বেড়েই চলেছে। আর সেই চাহিদার বাজারে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখতে একাধিক গাড়ি কোম্পানি ইলেকট্রিক চালিত যানবাহন লঞ্চ করছে। তবে এবার এই ইলেকট্রিক চালিত যানবাহন কোম্পানির সাম্রাজ্যে প্রবেশ করতে চলেছে Yamaha। টু হুইলারের জগতে Yamaha অতি জনপ্রিয় একটি কোম্পানি। তবে এই জাপানি কোম্পানি ভারতে প্রথমবারের জন্য লঞ্চ করতে চলেছে তাদের প্রথম ইলেকট্রিক স্কুটার ।

Yamaha তাদের প্রথম যে ইলেকট্রিক স্কুটারটি ভারতের লঞ্চ করতে চলেছে তার নাম Neo। ইতিমধ্যে স্কুটারটি বিশ্বদরবারে টেস্ট করা হলেও ভারতে হয়নি। তবে ভারতের শাখার চেয়ারম্যান Eischin Chihana মতে খুব শীঘ্রই এই স্কুটারটিকে ভারতের মাটিতে পরীক্ষা করা হবে। এছাড়াও কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে প্রথম পর্যায়ে ভারতের কয়েকটি রাজ্যে এই স্কুটার আমদানি করবে কোম্পানি। তারপর পারফরম্যান্স এবং চাহিদার উপর ভিত্তি করে বাড়বে আমদানি।

কোম্পানির মতে, এই স্কুটারটি এমন ভাবে তৈরি করা হয়েছে যা ভারতের রাস্তায় চলার জন্য উপযুক্ত। এছাড়াও এই স্কুটারটিতে রয়েছে ৫০ সিসি ক্ষমতাসম্পন্ন বৈদ্যুতিক মোটর, যা এক চার্জে ৭০ থেকে ৮০ কিলোমিটার পর্যন্ত যাত্রা করতে পারবে। এর সাথে সাথে থাকবে ২৭ লিটারের একটি স্টোরেজ কম্পার্টমেন্ট। এছাড়া এই স্কুটারে দেখা যাবে এলইডি লাইটিং সহ এলইডি ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, স্মার্ট কি ইন্টিগ্রেশন সহ নানা অত্যাধুনিক ফিচারস।

এই ইলেকট্রিক স্কুটারটির লঞ্চের দিনে ভারতে লঞ্চ করবার কথা জানানো হয়েছিল কোম্পানির পক্ষ থেকে। সেই হিসেবে তাদের মতে আর এক থেকে দু বছরের মধ্যেই ভারতের মার্কেটে এই স্কুটারটি লঞ্চ করা হবে। তবে এই স্কুটারটির দাম সম্পর্কিত এখনো সেভাবে তথ্য পাওয়া যায়নি। ভারতের মার্কেটে এই স্কুটারটি কেমন প্রভাব ফেলতে পারে তা ভারতের মার্কেটে আসার পরেই বোঝা যাবে।