টেক নিউজ

বাইকের থেকেও কম দাম, আকর্ষণীয় গাড়ি বানিয়ে তাক লাগাল এই যুবক

একদিকে বায়ু দূষণের ফলে আজ বড় বড় শহরের মানুষ বিপর্যস্ত, অপরদিকে পেট্রোল ও ডিজেলের দামও লাগামছাড়া বেড়ে চলেছে এছাড়াও আমাদের খনিজ পদার্থ যেহেতু সীমিত অদূর ভবিষ্যতে পেট্রোল, ডিজেল ব্যবহারের কথা মাথায় রেখে এর বিকল্প পথ হিসাবে গাড়ি নির্মাণ সংস্থা গুলি ইলেকট্রিক চালিত গাড়ি দিকে নজর দিচ্ছে। কারন পেট্রোল বা ডিজেল গাড়ি তুলনায় ইলেকট্রিক গাড়ি অনেকটাই দূষণমুক্ত আবার খনিজ তেল ব্যবহারেও রাশ টানা যাবে।

সম্প্রতি উত্তরপ্রদেশের এক শিক্ষক ইলেকট্রিক গাড়ি বানিয়ে তাক লাগিয়ে দিয়েছেন সকলকে। এই গাড়ি নির্মাণকারী ব্যক্তির নাম মোহিত সিং। তিনি আইটিএম এর প্রফেসর। অনেকদিন থেকেই তার ইচ্ছে ছিল সস্তায় ইলেকট্রিক গাড়ি বানানোর যাতে সাধারন মানুষের কাছে সহজলভ্য হয়, যাতায়াতের অসুবিধা না হয়। আর এই লকডাউনেই সময়কে কাজে লাগিয়ে বানিয়ে ফেললেন ইলেকট্রিক গাড়ি।

তিনি গাড়িটির কিছু বৈশিষ্ট্য তুলে ধরেছেন। তিনি জানান-
1) তার এই গাড়িটি ফোর সিটার গাড়ি, অর্থাৎ একটি তিন চারজনের পরিবারের পক্ষে সুবিধাজনক।
2) গাড়িটিতে পনেরশো ওয়াট এর একটি মোটর ব্যবহার করা হয়েছে। একে একবার ফুল চার্জ দিলে 100 কিলোমিটার পর্যন্ত যেতে সক্ষম হবে। ফুল চার্জ হতেও সময় লাগে মাত্র 2 ঘন্টা।

3) গাড়িটির সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় 40 কিমি ও মাটি থেকে গাড়িটির উচ্চতা মাত্র 6 ইঞ্চি আর ওজন 120 কিলোগ্রাম।

আর এতোকিছু বৈশিষ্ট্য থাকা সত্ত্বেও গাড়িটা দাম মাত্র 80 হাজার। ইতিমধ্যে তিনি 3 টি গাড়ির জন্য অর্ডার পেয়ে গেছেন। অনেক বিশেষজ্ঞদের ধারনা অদূর ভবিষ্যতে ইলেকট্রিক গাড়ির বিপ্লব ঘটবে।

Tags

Related Articles

Close