দুশো বছর পরাধীনতার বোঝা সামলানোর পর ১৯৪৭ সালের ১" />দুশো বছর পরাধীনতার বোঝা সামলানোর পর ১৯৪৭ সালের ১" />দুশো বছর পরাধীনতার বোঝা সামলানোর পর ১৯৪৭ সালের ১" />দুশো বছর পরাধীনতার বোঝা সামলানোর পর ১৯৪৭ সালের ১৫ ই আগস্ট স্বাধীন হিসেবে আত্মপ্রকাশ করে ভারত। তাই এই দিনটি প্রতিবছর খুব জাঁকজমকভাবে পালন ক" />
×
Jannah Theme License is not validated, Go to the theme options page to validate the license, You need a single license for each domain name.

ঐতিহ্যের মধ্যে ঐক্য! অভিনব উপায়ে ভারতবাসীকে স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানাল Google

দারুন উপায়ে গুগল ভারতবাসীকে শুভেচ্ছা জানিয়েছে। ‘ঐতিহ্যের মধ্যে ঐক্য', এই বার্তা দিয়েই ভারতের ৭৪ তম স্বাধীনতা দিবসে গুগুল ইন্ডিয়ার তরফ থেকে ঐতিহ্যময় এবং বাদ্যযন্ত্রের ঐতিহ্য তুলে ধরা হয়েছে ডুডুলে।

দুশো বছর পরাধীনতার বোঝা সামলানোর পর ১৯৪৭ সালের ১৫ ই আগস্ট স্বাধীন হিসেবে আত্মপ্রকাশ করে ভারত। তাই এই দিনটি প্রতিবছর খুব জাঁকজমকভাবে পালন করে দেশের মানুষ। কিন্তু করোনা আবহে জাঁকজমক একেবারে নেই বললেই চলে। এই বিশেষ দিনে ভারতকে সম্মান জানানোর জন্য বিশ্বের বিভিন্ন স্থানে উড়ছে ভারতের জাতীয় পতাকা। জাতীয় পতাকার রঙে সেজে উঠতে দেখা গিয়েছে অনেকে নামী, দামী বিল্ডিং। এই বিশেষ দিনে গোটা ভারতবাসীকে শুভেচ্ছা জানালো গুগলও।

দারুন উপায়ে গুগল ভারতবাসীকে শুভেচ্ছা জানিয়েছে। ‘ঐতিহ্যের মধ্যে ঐক্য’, এই বার্তা দিয়েই ভারতের ৭৪ তম স্বাধীনতা দিবসে গুগুল ইন্ডিয়ার তরফ থেকে ঐতিহ্যময় এবং বাদ্যযন্ত্রের ঐতিহ্য তুলে ধরা হয়েছে ডুডুলে। তাদের মেন থিম হল, বিবিধের মাঝে মিলন।

ভারতীয় সংগীত এবং বাদ্যযন্ত্রের এক দারুন ইতিহাস রয়েছে। আর এই প্রাচীন ঐতিহ্যকে দারুন শিল্পকর্মের মাধ্যমে গুগুলের ডুডুল হিসেবে তুলে ধরা হয়েছে। ভারতের একাধিক বাদ্যযন্ত্র যেমন সানাই, ঢোল, বীণা, সারেঙ্গি, তুতারি এবং বাঁশি একই ফ্রেমে স্থান করে নিয়েছে। ভারতের সংগীতের ইতিহাস প্রায় ৬ হাজার পুরনো। তাই সময় পরিবর্তনের সাথে সাথে বাদ্যযন্ত্রগুলি নতুন নতুন আকার পেয়েছে। এই বাদ্যযন্ত্রগুলির মাধ্যমে দেশের সুপ্রাচীন ইতিহাসকে তুলে ধরার চেষ্টা করা হয়েছে। মুম্বাইয়ের শিল্পী শচীন ঘানেকর দারুন শিল্পকর্মটি করেছেন।

এদিন ভারতের ৭৪ তম স্বাধীনতা দিবসে দিল্লির লাল্লকেলাতে পতাকা উত্তোলনের পর ভাষণ দিতে গিয়ে চীন- পাকিস্থান প্রতিবেশী দেশগুলোকে কড়া বার্তা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি পরিষ্কার জানিয়ে দিলেন দেশের সার্বভৌমত্বকে কেউ চ্যালেঞ্জ করলে কড়া জবাব দেওয়া হবে। তিনি বলেন,‘ নিয়ন্ত্রণ রেখা থেকে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পর্যন্ত যখন যেখানে ভারতের সার্বভৌমত্বকে কেউ চ্যালেঞ্জ করেছে, সেখানে তাদের কড়া ভাষায় জবাব দিয়েছে ভারতীয় সেনা। তিনি গত ১৫ জুনের ঘটনার প্রসঙ্গ তুলে ধরে বলেন আমাদের দেশ কি করতে পারে, তা লাদাখে গোটা বিশ্ব দেখেছে। আমি লালকেল্লা থেকে বীর জওয়ানদের শ্রদ্ধা জানাই।’