টেক নিউজনিউজ

এক চার্জেই ছুটবে 135 কিমি, বাজার কাঁপাতে আসতে চলেছে Pure EV ecoDryft, রইল খুঁটিনাটি

বহুদিন আগে দরহাকিয়ে সেঞ্চুরি পার করেছে পেট্রোল। একদিকে যেমন সবকিছুর বাজারদর আকাশছোয়া তেমনি পেট্রোল ডিজেলের মূল‍্যবৃদ্ধি তাই চড়া দামের বাজারে সবদিক থেকেই সাশ্রয়ের পথ খুঁজছেন আমজনতা। তাই গাড়ির দিক থেকেও পকেট বাঁচাতে বর্তমানে আমজনতা ঝুঁকছেন ইলেকট্রিক স্কুটারের দিকে।

আর আমজনতার চাহিদার কথা মাথায় রেখে কোম্পানিগুলিও নিজেদের বিভিন্ন ইলেকট্রিক গাড়ি লঞ্চ করে চলেছে। স্টাইলিস, ভালো মাইলেজ কোনোটাতেই খামতি রাখছে না। এই যেমন সম্প্রতি হায়দ্রাবাদের ইলেকট্রিক টু হুইলার নির্মাতা পিওর ইভি (Pure EV) তাদের একটি নতুন বৈদ্যুতিক লঞ্চের প্রস্তুতি নিচ্ছে। নিত‍্যদিনের চলাফেরার জন্য এই আদর্শ মডেলটির নাম ecoDryft. জানা যাচ্ছে এই বৈদ্যুতিক মোটরসাইকেলটি নতুন ফ্ল‍্যাগশিপ মডেল হিসাবে পদার্পন করবে।

মাইলেজের কথা বলতে গেলে সংস্থার দাবী এই টু হুইলার গাড়িটি সিঙ্গেল চার্জে 135 km রেঞ্জ অফার করতে সক্ষম। এর আউটপুট 3 কিলোওয়াট আওয়ার। সংস্থা জানিয়েছে এর প্রতি ঘন্টার সর্বোচ্চ গতিবেগ 75 km. সংস্থার বিশ্বাস এটি চালককে রাইডিংয়ের সময় একটি আইসিই মডেলের মতোই মসৃনভাবে পথ চলার অভিজ্ঞতা দেবে।

তবে এরপরেও যদি কোনো সন্দেহ থেকে থাকে তবে বিনা দ্বিধায় pure EV ecoDryft এর টেস্ট রাইড নিয়ে নিজেই পরখ করে নেওয়ার সুযোগ পাবেন। দামের বিষয়টি এখনো খোলসা না করলেও সংস্থার দাবী এটি কমিউটার সেগমেন্টে আকর্ষণীয় দাম ও ফিচারে সজ্জিত হয়েই হাজির হবে। নতুন বছরে 2023 এর জানুয়ারিতেই লঞ্চের সময় একেবার দাম ঘোষনা করে নয়া ধামাকা দেবে সংস্থা।

প্রসঙ্গত পিওর এভি এই দেশে eTryst350 নামে একটি ব্যাটারি পরিচালিত মোটরসাইকেল বিক্রি করে। ৩.৫ কিলোওয়াট আওয়ার ক্ষমতার ব্যাটারিটি ঘন্টায় ৮৫ কিলোমিটার টপ স্পিড তুলতে সহায়তা করে। আর গাড়িটি সম্পূর্ণ চার্জ হতে সময় নাই মাত্র ৬ ঘন্টা, রাইডিং রেঞ্জও 90-140km।