টেক নিউজনিউজ

চলতি মাসেই দুর্দান্ত লুক সহ লঞ্চ হতে চলেছে Honda Activa Smart, দেখুন নতুন কি কি ফিচার থাকবে

নতুন বছরের শুরুতে একগুচ্ছ স্কুটার লঞ্চ করার কথা ঘোষণা করলো ‘হন্ডা’ সংস্থা। সময়ের সাথে সাথে উন্নত হচ্ছে প্রযুক্তি। যার ঝলক মিলছে বিভিন্ন যানবাহনেও। বিভিন্ন সংস্থার তরফ থেকে বিভিন্ন উন্নত প্রযুক্তিযুক্ত যানবহন নিয়ে আসা হচ্ছে। সেরকমই একটি সংস্থা হল হন্ডা। সম্প্রতি শোনা গিয়েছে ‘হন্ডা অ্যাক্টিভা’ স্কুটার রেঞ্জের টপ এন্ড ভেরিয়েন্ট লঞ্চ হতে চলেছে। যার ‘নাম হন্ডা অ্যাক্টিভা স্মার্ট’।

১. এতে থাকতে পারে ১০৯.৫১ সিসি’র ইঞ্জিন। এই মোটরের সাহায্যে ৭.৮ বিএইচপি পাওয়ার বা শক্তি উৎপন্ন হয়।

২. হন্ডা অ্যাক্টিভা স্মার্টের ওজন হতে পারে প্রায় ২৭৯ কিলোগ্রাম। অ্যাক্টিভার Std এবং DLX- এর তুলনায় নতুন স্কুটার ওজনে প্রায় ১ কিলোগ্রাম হালকা।

৩. এই স্কুটার ১৮৩৩ মিলিমিটার লম্বা, ৬৯৭ মিলিমিটার চওড়া এবং ১১৫৬ মিলিমিটার উঁচু। এছাড়াও রয়েছে ১২৬০ মিলিমিটারের হুইলবেস।

৪. নতুন হন্ডা অ্যাক্টিভা স্মার্ট স্কুটারে থাকবে H-Smart anti-theft সিস্টেম। এই ফিচার অনেকটা Honda Ignition Security System’এর সমান। আর এই আধুনিক প্রযুক্তিগত ফিচার থাকার কারণে স্কুটারের দাম ৩০০০ টাকা বেড়ে গিয়েছে।

অন্যদিকে জানা গিয়েছে এই সংস্থা একটি ১০০ সিসির বাইক তৈরি করছে। যেটির দাম হবে পকেটসুলভ। এতে দুর্দান্ত ফুয়েল এফিশিয়েন্সি থাকবে অর্থাৎ কম জ্বালানীতে বেশি মাইলেজ পাওয়া যাবে। বর্তমানে হন্ডা সংস্থার দুটো বাইক রয়েছে ভারতের বাজারে। সেগুলি হল ‘110cc Honda CD110 Dream DLX’ এবং ‘Honda Livo’।

এই দুই ভ্যারিয়েন্টের বাইকেই রয়েছে ১০৯.৫১ সিসি’র সিঙ্গল সিলিন্ডার ইঞ্জিন। এর সাহায্যে ৮.৭ বিএইচপি এবং ৯.৩ এনএম শক্তি উৎপন্ন হয়। এছাড়াও জানা গিয়েছে খুব শীঘ্রই ভারতের লঞ্চ হতে পারে ‘Honda XRE 300 Adventure’ বাইক।