টেক নিউজনিউজ

TATA-কে টক্কর দিতে জানুয়ারিতে লঞ্চ করতে চলেছে দুর্দান্ত Mahindra XUV400 EV, দেখুন দাম কত হবে

SUV হোক কিংবা এমপিভি সবেতেই মাহেন্দ্রার বিকল্প পাওয়া মুশকিল। প্রতি মাসের মতো গত নভেম্বরেও রেকর্ড সংখ্যক SUV মডেল বিক্রি করেছে মাহিন্দ্রা। আর এবার দেশ জুড়ে ব্যাপকহারে ইলেকট্রিক গাড়ির চাহিদার কথা মাথায় রেখে এই সংস্থা মনোযোগ দিয়েছে ইলেকট্রিক গাড়ির দিকে।

নতুন বছরেই ভারতের বাজারে পা রাখতে চলেছে দেশের অন্যতম প্রধান গাড়ির প্রস্তুতকারী সংস্থা Mahindra-এর প্রথম এসইউভি ইলেকট্রিক গাড়ি। এটি সংস্থার আইসিই মডেল XUV400 মডেলের উপর ভিত্তি করেই তৈরি হয়েছে তাদের নতুন গাড়ি XUV 400. মাহিন্দ্রা ইতিমধ্যে তাদের ইলেকট্রিক গাড়িটির যাবতীয় স্পেসিফিকেশন প্রকাশ করেছে।

গাড়িটির স্পেসিফিকেশন এর কথা বললে এক্সইউভি400 একটি ৩৯.৪ কিলোওয়াট আওয়ার ব্যাটারি ব্যাকসহ আসবে। এটি সিঙ্গেল চার্জে ৪৫৬ কিলোমিটার পথ চলতে সক্ষম। গাড়িটিতে দেওয়া হয়েছে ফার্স্ট চার্জার ব‍্যাটারি ফলে ডিসি ফার্স্ট চার্জারে ব্যাটারিটি 0-80% চার্জ হতে সময় নেবে মাত্র 50 মিনিট।

এতে দেওয়া হয়েছে একটি পার্মানেন্ট ম্যাগনেট সিং ক্রোনাস মোটর যার আউটপুট ১৫০ পিএস এবং সর্বোচ্চ টর্ক ৩০০ এনএম।সেগমেন্টের প্রথম বৈশিষ্ট্য হিসেবে এতে থাকছে ছটি এয়ার ব্যাগ, একটি ইলেকট্রিক সানরুফ, ১৬ ইঞ্চি ডাইমন্ড কাট অ্যালয় হুইল, একটি রিয়ার পার্কিং ক্যামেরা, 7.0 ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম ইত‍্যাদি।

Mahindra XUV400 এর ফিচারের তালিকায় রয়েছে রিয়ার ডিস ব্রেক এবং আইসোফিক্স চাইল্ড সিট। জানানো হয়েছে লঞ্চের সময়ে গাড়িটির দাম ঘোষণা করা হবে তবে আন্দাজ করা হচ্ছে 15 লক্ষ টাকার কাছাকাছি রাখা হতে পারে এর দাম। মনে করা হচ্ছে এই গাড়িটি প্রতিযোগিতায় ফেলতে চলেছে টাটা নেক্সন ইভিকে যার বাজার মূল্য 14.99-20.04 লক্ষ টাকা।