টেক নিউজ

মোবাইল দিয়ে লক করে রাখুন নিজের আধার নম্বর, জেনে নিন পদ্ধতি

কথায় বলে ‘সাবধানের মার নেই’ আর এবার সেই পদক্ষেপই গ্রহণ করছে প্রশাসন। বর্তমানে অত্যন্ত প্রয়োজনীয় একটি জিনিস হয়ে উঠেছে আধার কার্ডের নম্বর। কোন ব্যক্তির পরিচিতি থেকে যে কোনো গুরুত্বপূর্ণ কাজে প্রয়োজন হয় আধার কার্ড। আর স্মার্ট যুগে ফোনের মাধ্যমেই আধার নম্বর লিঙ্ক করা হয়ে থাকে বিভিন্ন ক্ষেত্রে। কিন্তু এটা কতটা সুরক্ষিত,সেই নিয়ে ভেবেছেন কখনো? আপনি না ভাবলেও সে কথা সরকার ভাবছে। নথি বেআইনিভাবে ছড়িয়ে পরা রুখতে এবার লক করে রাখা যাবে আধার নম্বর।

মোবাইলের সঙ্গে লিংক করানো হোক বা নতুন কোনও নথি তৈরি আধার নম্বরের দরকার সর্বত্রই। তবে, এবার আধার নম্বর লক করার নতুন পদ্ধতিতে যদি আপনি না চান তাহলে কোনোভাবেই খোলা যাবেনা আধার নম্বর। অর্থাৎ যে আধার নম্বরটি আনলক করতে হবে সেক্ষেত্রে আধার নম্বর-র মালিককেই প্রয়োজন হবে নয়তো আনলক হবেনা আধার নম্বর। আর সবথেকে সুবিধার বিষয় এই লকটি সম্পূর্ণ নিজের পছন্দ অনুযায়ী করা যাবে। তবে, আধার নম্বর লক করার আগে অবশ্যই নিজের ভার্চুয়াল আইডি তৈরি করতে হবে।

আপনাকে জানিয়ে রাখি ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া আধার নম্বর লকের এই সুবিধা করে দিয়েছে আধার গ্রাহকদের জন্য। তবে তার আগে জানতে হবে কিভাবে করতে হবে আধার কার্ড নম্বর লক। সে ক্ষেত্রে, প্রথমে ইউআইডিএআই ওয়েবসাইটে গিয়ে আধার সার্ভিসে যেতে হবে। এরপর লক অ্যান্ড আনলক অপশনে ক্লিক করতে হবে। ইউআইডি লক রেডিও বাটন সিলেক্ট করতে হবে। সেখানে ইউআইডি নম্বরটি দিতে হবে। এরপর পুরো নাম, পিন কোড ও সিকিওরিটি কোড দিতে হবে। আর এরপর সেন্ড ওটিপি অপশনে ক্লিক করতে হবে। ওটিপি আসলে তা সাবমিট করলেই তারপরেই আধার নম্বর নিরাপদে লক হয়ে যাবে।

অন্যদিকে আবার বায়োমেট্রিক লক করার উপায় আছে আধার কার্ড। সেই জন্য আধার পোর্টালে গিয়ে ক্লিক করতে হবে ‘My Adhaar’। তারপরে Aadhaar service-য়ে ক্লিক করে লক অথবা আনলক বায়োমেট্রিক সিলেক্ট করে আধার নম্বর দিতে হবে। এরপর ক্যাপচা কোড দিলেই নথিভুক্ত মোবাইল নম্বরে একটি ওটিপি এসে যাবে। আর ওই ওটিপি সাবমিট করলেই লক হয়ে যাবে আধার কার্ড নম্বর। সর্বদিক থেকে সুরক্ষিত থাকবেন আপনি এবং আপনার আধার কার্ড নম্বর।

Tags

Related Articles

Close